বিয়ের আগে যেসব অভ্যাস বাদ দিতে হবে

খুব জলদি বিয়ের কথা চিন্তা করছেন? এমনটা যদি করে থাকেন তাহলে আপনাকে বাদ দিতে হবে বেশকিছু অভ্যাস। নাহলে পারিবারিক জীবনে পড়তে পারেন নানা সমস্যায় দেখে নেওয়া যাক সেই অভ্যাসগুলো।

১. কার্বোহাইড্রেট এবং চিনির পরিমাণকে কমিয়ে আনুন কিংবা সম্পূর্ণ বন্ধ করে দিন। কারণ এগুলো আপনার ওজন বাড়িয়ে দেবে। জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। এটাও খুব দ্রুত ওজন বাড়ায়।

২. মদ্যপানের নেশা ত্যাগ করুন। কারণ, মদ্যপানের কারণে আপনার স্বাভাবিক রুটিনে ছেদ পড়ে। পারলে দুমপানও এড়িয়ে চলুন।

৩. বিয়ের আগে যতটা পারবেন নিজে ড্রাইভিং করা এড়িয়ে চলুন। এই সময় একরাশ চিন্তা-ভাবনা আসাটা স্বাভাবিক। ফলে নিশ্চিন্তে ড্রাইভিং করা সম্ভব না-ও হতে পারে। সে ক্ষেত্রে ড্রাইভারের হাতে নিজের গাড়ির স্টিয়ারিং ছেড়ে দিন।

৪. বিয়ের আগে মেকআপ বা ডায়েটের খেয়াল রাখার পাশাপাশি নিজের দাঁতেরও যত্ন নিন। কফি, রেড ওয়াইন, ব্লুবেরি, অ্যাসিডিক ফুড, ব্ল্যাক টি বা টোব্যাকো প্রোডাক্ট থেকে দূরে থাকুন। এতে দাঁত ঝকঝকে সাদা থাকবে।

৫, পানি কম খাওয়ার অভ্যাস থাকলে দ্রুত তা পরিবর্তন করুন। বিয়ের আগে প্রচুর পরিমাণ পানি খাবেন। যার ফলে আপনি থাকবেন দিনভর তরতাজা। বাড়াবে মেটাবলিজম রেটকে। যেটি আপনার ওজন কমাতে সাহায্য করবে।

৬. ব্রেকফাস্ট কখনই বাদ দেবেন না৷ অনেকেই ওজন কমাতে গিয়ে ব্রেকফাস্ট করেন না৷ যেটি ক্ষতিকারক৷ তাই, মেটাবলিজমের হারকে সঠিক রাখতে অবশ্যই ব্রেকফাস্ট করুন৷

মন্তব্য লিখুন :