ঘরে বসে সহজে মাস্ক বানানোর উপায়

করোনা সংক্রমণ রুখতে মাস্ক ব্যবহারের নির্দেশ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু মাস্ক কই? দেশে মাস্কের হাহাকার৷ বাজার তৌ দূর, ই-কমার্স সাইটগুলিতেও মাস্ক নেই৷ তা হলে উপায়? এমনকী কোথাও কোথাও মাস্ক বেশি দামে বিক্রি করা হচ্ছে বলেও খবর৷

বিশেষজ্ঞরা বলছেন, এই সময়ে N95 মাস্ক অত্যন্ত জরুরি৷ কারণ, সার্জিক্যাল মাস্ক ও রেসপিরেটর রাখতে হবে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের জন্য৷ যাঁদের সবচেয়ে বেশি ঝুঁকি৷ এহেন পরিস্থিতিতে বাড়িতেই বানিয়ে ফেলুন মাস্ক৷

মাস্ক তৈরি করার জন্য প্রয়োজন পরিষ্কার সুতির কাপড়। কোনও পুরনো সুতির কাপড় বা পুরনো সুতির গেঞ্জির কাপড় হলেও হবে। প্রথমে কাপরটিকে ভাল করে গরম জল দিয়ে পরিস্কার করে নিতে হবে। এরপর কাপড় থেকে চারটি স্ট্রিপ কেটে নিতে হবে। দুটি ১.৫"x৫" এবং অন্য দুটি ১.৫"x৪০" মাপের।

প্রাপ্ত বয়স্কদের জন্য ৯ ইঞ্চি x ৭ ইঞ্চির কাপড় ও শিশুদের জন্য ৭ ইঞ্চি x ৫ ইঞ্চির কাপড় প্রয়োজন। কাচির সাহায্যে কাপড় কেটে নিন। এবার কাপড়ের কাটা অংশটি নিয়ে, ১.৫X৫ ইঞ্চির কাটা অংশগুলি মূল সুতির কাপড়ের সঙ্গে একটি প্রান্তে জুড়ে দিন সেলাই মেশিনের সাহায্যে বা হাতে করে সেলাইও করে নিতে পারেন।


এবার মূল কাপড়টিতে সমান করে তিনটি ভাঁজে ভাঁজ করুন। ভাঁজগুলি নিম্নমুখী হতে হবে। প্রত্যেকটি ভাজের মাপ হবে ১.৫ ইঞ্ছি হয়। এরপর পাইপিংয়ের সাহায্যে কাপড়ের ভাঁজগুলিকে সুরক্ষিত করে নিন।

এর পর মাস্কটি বাঁধার জন্য মাস্কের উপরে ও নিচে বড় স্ট্রিপ দুটি সংযুক্ত করতে হবে। তৈরি আপনার মাস্ক। শুধু মাস্ক বানালেই হবে না, সেটা সঠিক পদ্ধতিতে পরাও জরুরি।