ঐক্যফ্রন্টের যে দাবিগুলো মেনে নিয়েছে সরকার

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে বিএনপিসহ পাঁচটি রাজনৈতিক দলের মোর্চা সংগঠন জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের মধ্যে দ্বিতীয় দফা সংলাপ শেষ হয়েছে। সংলাপ শেষে বের হয়ে ঐক্যফ্রন্ট নেতারা গণমাধ্যমকে কিছু না বললেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ঐক্যফ্রন্টর বেশ কয়েকটি দাবি মেনে নিয়েছে সরকার।

বৈঠক থেকে বেরিয়ে এসে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, তাদের দাবি অনুযায়ী প্লেয়িং লেভেল ফিল্ড তৈরি করা, সেনাবাহিনীকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন করা, প্রকৃত রাজবন্দিদের মুক্তির বিষয়টি সরকারের পক্ষ থেকে মেনে নেওয়া হয়েছে।

তিনি বলেন, বিএনপি সংসদ ভেঙে দিয়ে নির্বাচন চাইছে। লেভেল প্লেয়িং ফিল্ড করতে প্রধানমন্ত্রী ঐক্যফ্রন্টকে নিশ্চয়তা দিয়েছেন। সেনাবাহিনীর বিচারিক ক্ষমতা থাকবে না। তবে সেনাবাহিনী মোতায়েন থাকবে। সাত দফার বেশির ভাগই প্রধানমন্ত্রী মেনে নিতে সম্মত হয়েছেন। খালেদা জিয়ার মুক্তি না, জামিন চেয়েছে ঐক্যফ্রন্ট। এটা আদালতের বিষয়। আমাদের কাছে দাবির কিছু নেই।

বুধবার (৭ নভেম্বর) বেলা ১১টা ১০ মিনিটে গণভবনের ব্যাংকোয়েট হলে শুরু হওয়া এই সংলাপে দুই পক্ষেই ১১ জন করে মোট ২২ জন অংশ নেন। সংলাপে ঐক্যফ্রন্ট তাদের সাত দফা দাবিসহ আরও কয়েকটি দাবি তোলে। এ নিয়ে দু’পক্ষের প্রায় ৩ ঘন্টা আলোচনা হয়।

মন্তব্য লিখুন :