ভোটের তারিখ পড়বে কবে?

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ আজ চূড়ান্ত করবে নির্বাচন কমিশন (ইসি)। সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে প্রধান নির্বাচন কমিশনার সংসদ নির্বাচনের তারিখ জানাবেন। নির্বাচনের তারিখ কবে হবে এ নিয়ে ইতোমধ্যেই নানান আলোচনা শুরু হয়েছে।

নির্বাচন কমিশন (ইসি) এবার তফসিল ঘোষণার তারিখ আগেভাগে জানিয়ে দিলেও ভোটগ্রহণ কবে হবে, তা খোলাসা করে এখনও কিছুই বলেনি। বৃহস্পতিবার কমিশনের এক বৈঠক থেকে জানাগেছে নির্বাচনের তারিখ চূড়ান্ত হয়ে গেছে। তবে কবে চূড়ান্ত হয়েছে সেটা তারা প্রকাশ করেনি।

একটি সূত্র জানিয়েছে, আগামী ২০ ডিসেম্বর নির্বাচনের সম্ভাব্য তারিখ বিবেচনায় রেখে সব ধরনের প্রস্তুতি রেখে ইসি।

তবে আরেকটি সূত্র বলেছে, একাধিক তারিখ হাতে রাখছে নির্বাচন কমিশন। কোনো কারণে ২০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠান করা সম্ভব না হলে নির্বাচনের সম্ভাব্য পরবর্তী তারিখ হতে পারে ২৩ ডিসেম্বর।

তফসিলের দিন থেকে ভোটগ্রহণ পর্যন্ত মাঝখানে ৪৫ দিনের কাছাকাছি সময় ব্যবধান থাকবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী। সে হিসেবে নির্বাচনের সম্ভাব্য তারিখ হতে পারে ২০ ডিসেম্বর। ২১ ও ২২ ডিসেম্বর সরকারি ছুটি। এরপর ২৫ ডিসেম্বর খ্রিস্টান ধর্মবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব বড়দিন মাঝে আছে শুধু রবিবার (২৩ ডিসেম্বর)। সে হিসেবে ২০ ডিসেম্বরই নির্বাচন হতে পারে।

মন্তব্য লিখুন :