উৎসবমুখর পরিবেশে চলছে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

দেশের মোট ২২ হাজার ৯৬১ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় উৎসবমুখর পরিবেশে চলছে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করার লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল নয়টায় ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে দুপুর দুইটা পর্যন্ত। ভোট শুরুর পর থেকে স্বতঃস্ফূর্তভাবে পছন্দের প্রার্থীকে ভোট দিচ্ছে ক্ষুদে শিক্ষার্থীরা। তাদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে আট সদস্যের স্কুল কেবিনেট।

নিয়মানুযায়ী প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি করে এবং সর্বোচ্চ তিনটি শ্রেণিতে দুইটি করে মোট আটটি ভোট দেবে। প্রতি শ্রেণি থেকে একজন করে প্রতিনিধি নির্বাচিত হবে। পাঁচ শ্রেণিতে পাঁচজন নির্বাচনের পর তাদের মধ্য থেকে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনজন নির্বাচিত হবে।

গত ৩ মার্চ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের তথ্য জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সেদিন মন্ত্রী জানান, এ বছর দেশের আটটি বিভাগ ও আটটি মহানগরের আওতাধীন মোট ৫৫৯ উপজেলার ২২ হাজার ৯৬১ শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৬ হাজার ২৪৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬ হাজার ৭১৬টি দাখিল মাদ্রাসা রয়েছে।

মন্তব্য লিখুন :