তিউনিশিয়ায় নিহত ২৭ বাংলাদেশির পরিচয় শনাক্ত

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়ার উপকূলবর্তী ভূমধ্যসাগরে অভিবাসীবাহী নৌকাডুবিতে নিহতদের মধ্যে ২৭ বাংলাদেশির পরিচয় নিশ্চিত হয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। এই দুর্ঘটনায় ৩৭ বাংলাদেশি নিহত হয়েছিল বলে দাবি করা হয়েছিল।

সোমবার (১৩ মে) বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

নিহতরা হলেন, সিলেট বিয়ানীবাজারের রফিক ও রিপন, ফেঞ্চুগঞ্জের লিমন আহমেদ, আব্দুল আজিজ, আহমেদ ও আয়াত, একই জেলার দক্ষিণ সুরমার জিল্লুর, হাউড়তোলা এলাকার আমাজল, বিশ্বনাথের খোকন, রুবেল, বেলাল, গোলাপগঞ্জের মারুফ। এছাড়াও একই জেলার জিল্লুর রহমান, মনির ও কাসিম আহমেদ নামে আরও তিন জন নিহত হয়েছেন বলেও নিশ্চিত করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

শনাক্ত অন্যরা হচ্ছেন নোয়াখালীর চাটখিল উপজেলার জয়াগ গ্রামের নাসির, গাজীপুরের টঙ্গীর কামরান, মাদারীপুর জেলার সজীব, শরীয়তপুরের পারভেজ ও কামরুন আহমেদ মারুফ, কিশোরগঞ্জ জেলার আল-আমিন ও জালাল উদ্দিন, মৌলভীবাজারের কুলাউড়ার শামীম ও বাইল্যাহার এলাকার ফাহাদ এবং সুনামগঞ্জের মাহবুব (১) ও মাহবুব (২)  ও নাদিম।

নৌকাডুবি থেকে বেঁচে যাওয়া শিশির বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে ফোনে জানান, বেঁচে যাওয়া ৬ জনের বাড়ি শরীয়তপুর জেলার নরিয়া থানার চারুগা গ্রামে। তারা হলেন, রাজিব, উত্তম, পারভেজ, রনি, সুমন ও জুম্মান। এখন পর্যন্ত ৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

উদ্ধারকৃত ৫ জনের মৃতদেহ সোমবার সকাল পর্যন্ত দুর্ঘটনাস্থলের কাছাকাছি নেভি ক্যাম্পে রাখা হয়েছে।

 নৌকাডুবিতে নিহত ও জীবিত বাংলাদেশিদের তথ্য আদান প্রদানের জন্য চালু করা হয়েছে দুটি হট লাইন নম্বর : ৮৮-০২-৪৯৩৫৪২৪৬ ও  ০১৮১১৪৫৮৫২১।  ৪৯৩৫৪২৪৬ এই নম্বরটি অফিস চলাকালীন প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত এবং ০১৮১১৪৫৮৫২১ নম্বরটি ২৪ ঘণ্টা খোলা থাকবে বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ।

ভূমধ্যসাগর সাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার সময় তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবে যে ৬৫ অভিবাসীর মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ৩৭ জন বাংলাদেশি বলে জানা গেছে। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

তবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনও নিহত বাংলাদেশির সংখ্যা জানাতে পারেনি। তবে প্রাণ হারানো শরণার্থীদের একটা বড় অংশ বাংলাদেশি বলে জানিয়েছে তারা।

মন্তব্য লিখুন :