শিগগিরই মালয়েশিয়ায় শ্রমবাজার উন্মুক্ত হবে: প্রতিমন্ত্রী

মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার শিগগিরই উন্মুক্ত হবে এমন আশাবাদ ব্যক্ত করে উভয় দেশই নীতিগতভাবে একমত হয়েছে। এ বিষয়ে চলতি মাসে বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ।

মঙ্গলবার (১৪ মে) মালয়শিয়ায় প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন ও মানবসম্পদমন্ত্রী তান কুলাসেগারানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার শিগগিরই উন্মুক্ত হবে বলে উভয়পক্ষ আশাবাদ ব্যক্ত করে নীতিগতভাবে একমত পোষণ করেছে।

এ ছাড়া তিনি বলেন, বৈঠকে মালয়েশিয়ায় অবস্থান করা বাংলাদেশি কর্মীদের স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে অর্থবহ আলোচনা হয়েছে। বৈঠকে উভয়পক্ষই মালয়েশিয়ায় অবস্থান করা অনিয়মিত বিদেশি কর্মীদের হয়রানি ও বঞ্চনার শিকার হওয়াসহ নানা সমস্যা দ্রুত সমাধানের বিষয়ে গুরুত্বারোপ করেন।

প্রবাসীকল্যাণমন্ত্রী জানান, বৈঠকে বাংলাদেশি কর্মীদের স্বার্থরক্ষাসহ দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা হয়। বিশেষ করে মালয়েশিয়ায় কর্মী নিয়োগের স্থগিতাদেশ প্রত্যাহার, নিরাপদ অভিবাসন, কর্মীদের নিরাপদ অবস্থান, নিরাপদ কর্ম, বেতন ও বীমা, অবৈধদের বৈধতা এবং যারা স্বেচ্ছায় দেশে যেতে চায়, তাদের সহজ প্রত্যাবর্তন বিষয় প্রাধান্য পেয়েছে। এসব বিষয় কার্যকর করার জন্য এ মাসেই উভয় দেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক হবে।

মন্ত্রী আরও জানান, কর্মী নেওয়ার ব্যাপারে আলোচনার দ্বার উন্মোচন হয়েছে। আগামী ৩০ ও ৩১ মে দুই দেশের দ্বিপক্ষীয় ওয়ার্কিং গ্রুপের বৈঠকে বিষয়টি চূড়ান্ত হতে পারে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- মালয়েশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মুহম্মদ শহীদুল ইসলাম, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহিন, উপসচিব আবুল হোসেন, দূতাবাসের শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম, প্রথম সচিব (শ্রম) মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল, প্রথম সচিব তাহমিনা ইয়াছমিনসহ মালয়েশিয়ার মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা।

মন্তব্য লিখুন :