ধান ক্ষেতে আগুন,এ রকম ঘটনা গত এক শতাব্দীতে ঘটেনি: দুদু

উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য না পেয়ে কৃষক তার ক্ষেতে আগুন দিলেও সরকার নির্বিকার ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু। তিনি বলেন, গত এক শতাব্দীতে এ রকম ঘটনা আর ঘটেনি।

রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ধানসহ সব ধরনের ফসলের ন্যায্যমূল্যের দাবিতে জাতীয়তাবাদী কৃষক দল আয়োজিত মানববন্ধনে তিনি এ কথা বলেন।

দুদু বলেন, গত এক শতাব্দীতে লক্ষ্য করবেন, কৃষক তার উৎপাদিত ধানে আগুন দিয়েছে এরকম ঘটনা দ্বিতীয়তা ঘটেনি। কিন্তু এ সরকারের আমলে ঘটেছে।কী ভয়ঙ্কর, কৃষক তার ধানের ন্যায্যমূল্য না পেয়ে ক্ষেতে আগুন দিচ্ছে, আর সরকার নির্বিকার ভূমিকা পালন করছে।

কৃষক ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় কৃষিমন্ত্রীর সমালোচনা করে বিএনপির এ নেতা বলেন, কৃষিমন্ত্রীর বাড়ি টাঙ্গাইলে। আর সেই টাঙ্গাইলের কৃষকরা নিজের ধানক্ষেতে আগুন দিয়েছে। কৃষিমন্ত্রী কিছুই করেন নাই, প্রধানমন্ত্রী কিছুই করেন নাই। কারণ এ সরকার জনগণের ভোটে নির্বাচিত নয়। এ সরকার অবৈধ সরকার বলেই জনগণের কাছে, কৃষকদের কাছে কোনো জবাবদিহি তারা করতে চায় না।

দেশে ভয়ঙ্কর শাসন চলছে উল্লেখ করে দুদু বলেন, যে শাসনে এ দেশের কৃষক-শ্রমিক-মেহনতী মানুষ ছাত্র-যুবক-নারী কেউ নিরাপদ নয়, কারোর পক্ষেই স্বাভাবিক জীবনযাপন করা সম্ভব হচ্ছে না।

বিএনপির নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে কৃষক দলের আহ্বায়ক বলেন, ‘আমাদের ঘুরে দাঁড়াতে হবে। এই স্বৈরতান্ত্রিক একনায়কতন্ত্রের সরকারকে বুঝিয়ে দিতে হবে, বাংলাদেশের জন্ম মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। লাখ লাখ শহীদ হয়েছেন, মা-বোন ইজ্জত দিয়েছেন এই স্বাধীনতার জন্য।

জনগণ এক হলে দেশে একনায়কতন্ত্র টিকবে না উল্লেখ করে তিনি বলেন, আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। কৃষক-শ্রমিক-মেহনতী মানুষ সবাই ঐক্যবদ্ধ হয়ে খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলন করতে হবে। গণতন্ত্রের প্রশ্নে এই দেশে লুটপাট দুর্নীতি একনায়কতন্ত্র স্বৈরতন্ত্র টিকবে না- এটাই বুঝিয়ে দিতে হবে।

আয়োজক সংগঠনের যুগ্ম আহ্বায়ক তকদির হোসেন জসিমের সভাপতিত্বে সমাবেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, কৃষক দলের সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন, যুগ্ম-আহ্বায়ক সৈয়দ মেহেদী আহমেদ রুমী প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন :