এইচএসসি ও সমমানের ফল জানবেন যেভাবে

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় পাসের গড় হার বেড়েছে। এ বছর পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন মোট ৪৭ হাজার ২৮৬ জন শিক্ষার্থী।

বুধবার (১৭ জুলাই) সকালে এ ফল প্রকাশ করা হয়।

সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। 

দুপুরে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার পর শিক্ষার্থীরা তাদের নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও মোবাইল ফোন ও অনলাইনে মাধ্যমেও ফলাফল জানতে পারবেন।

মোবাইলে ফলাফল জানার প্রক্রিয়া

আটটি সাধারণ বোর্ডের ক্ষেত্রে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে, স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

মাদ্রাসা বোর্ডের আলিমের ক্ষেত্রে HSC লিখে, স্পেস দিয়ে MAD লিখে, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

এ ছাড়া কারিগরির ফল জানতে HSC লিখে, স্পেস দিয়ে TEC লিখে, স্পেস দিয়ে রোল নম্বর লিখে, স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

সবক্ষেত্রে ফিরতি মেসেজে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

অনলাইনে ফলাফল জানার প্রক্রিয়া

শিক্ষা বোর্ডের (www.educationboard.gov.bd) ওয়েবসাইটে গিয়ে ডান পাশে থাকা এইচএসসির কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ‘ইআইআইএন’ অ্যান্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। এছাড়া ওয়েবসাইটে গিয়ে রোল নম্বার, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিট বাটনে (Submit Button) ক্লিক করে ফলাফল জানা যাবে।

উলেখ্য গেল ১ এপ্রিল এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড সব মিলিয়ে মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন পরীক্ষার্থী ছিল।

মন্তব্য লিখুন :