সারাদেশে ডেঙ্গু আক্রান্ত ৪১ হাজার, মৃত্যু ৪০ জনের

চলতি বছর রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে। চলতি আগস্ট মাসের ১১ দিনে মোট আক্রান্তের ৫০ শতাংশেরও বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্ত রোগীদের মধ্যে সরকারি হিসাব অনুযায়ী, মারা গেছেন ৪০ জন। তবে বেসরকারি হিসাবে এ সংখ্যা দ্বিগুণের বেশি দাবি করা হচ্ছে।

রবিবার (১১ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এই তথ্য জানানো হয়েছে।

কন্ট্রোল রুম জানায়, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৪১ হাজার ১৭৮ জন আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৩২ হাজার ৩৮৪ জন।

রাজধানী ঢাকার ১০টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালের মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে বর্তমানে ভর্তি আছেন ৬৯১ জন, মিটফোর্ড হাসপাতালে ৩৪২ জন, ঢাকা শিশু হাসপাতালে ১৬৬ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩৩৭ জন, বিএসএমএমইউতে ১৬১ জন, রাজারবাগ পুলিশ লাইন্স হাসপাতালে ৮৬ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫৫২ জন, বিজিবি হাসপাতালে ২২ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১৭০ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩২৩ জন।

অপরদিকে বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি আছেন ৮৭ জন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ২০৫ জন, বারডেম হাসপাতালে ৪১ জন, ইবনে সিনা হাসপাতালে ৬৩ জন, স্কয়ার হাসপাতালে ১০১ জন, কমফোর্ট হাসপাতালে ৬১ জন, শমরিতা হাসপাতালে ২২ জন, মিরপুরের ডেলটা হাসপাতালে ৬০ জন, ল্যাবএইড হাসপাতালে ৩৭ জন, সেন্ট্রাল হাসপাতালে ১০৬ জনসহ মোট ১ হাজার ৮২১ জন ভর্তি আছেন ৩০টি হাসপাতালে। এসব হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ১১ হাজার ১২৭ জন।

কন্ট্রোল রুমের তালিকা থেকে জানা যায়, গত ৮ আগস্ট থেকে রবিবার পর্যন্ত রাজধানী ঢাকার চেয়ে ঢাকার বাইরে রোগীর সংখ্যা বাড়ছে।

৮ আগস্ট ঢাকার ভেতরে রোগী ছিল এক হাজার ১৫৯ এবং ঢাকার বাইরে ছিল এক হাজার ১৬৭ জন, ৯ আগস্ট ঢাকার ভেতরে রোগী ছিল ৯৫৭ আর ঢাকার বাইরে ছিল এক হাজার ৫৫ জন, ১০ আগস্ট ঢাকার ভেতরে রোগী ছিল এক হাজার ৬৫ জন আর ঢাকার বাইরে ছিল এক হাজার ১১১ জন আর সর্বশেষ রবিবার (১১ আগস্ট) ঢাকার ভেতরে রোগী ছিল ৯৮১ জন এবং ঢাকার বাইরে ছিল এক হাজার ৩৫৩ জন।

মন্তব্য লিখুন :