ছাত্র রাজনীতি বন্ধের বিপক্ষে ভিপি নুর

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার পর ছাত্র রাজনীতি বন্ধের দাবি উঠেছে সারাদেশ থেকে। তবে ছাত্র রাজনীতি বন্ধের বিপক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার এক পদযাত্রা কর্মসূচির আগে সংক্ষিপ্ত সমাবেশে নুর বলেন, ছাত্র রাজনীতি খারাপ নয়, এই দেশের সৃষ্টি হয়েছে ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে, ছাত্র রাজনীতির মধ্য দিয়ে।

তিনি বলেন, ছাত্র রাজনীতি নয়, বরং শিক্ষাঙ্গনে ক্ষমতাসীনদের ‘গুণ্ডামি’ বন্ধ করতে হবে। শিক্ষাঙ্গনে ক্ষমতাসীনদের গুণ্ডামি বন্ধ করে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করতে হবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র রাজনীতির স্বার্থে ছাত্র সংসদ নির্বাচন চালু করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের শোক শোভাযাত্রার ব্যাপারে নুর বলেন, যাদের হাতে রক্তের দাগ, যারা আবরারকে খুন করেছে, তারা নাকি আবার শোক মিছিল করেছে, এটা হাস্যকর। রাজপথ তাদের দখলে- এই ভয় দেখানোর জন্য একটি শোডাউন দিয়েছে ছাত্রলীগ।    

তিনি বলেন, এই ছাত্রসমাজ পুলিশের বুলেট মোকাবেলা করেছে, আমাদের উদ্দেশ্য পরিষ্কার, আবরারসহ সকল ছাত্র হত্যার বিচার করতে হবে এবং দ্রুত বিচার ট্রাইবুন্যালে সকল ছাত্র হত্যার বিচার করতে হবে।

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রতিবাদে বুয়েট শিক্ষার্থীরা চার দিন ধরে যে ১০ দফা দাবি আদায়ে আন্দোলন করছেন, তার একটি হল ছাত্র সংগঠনের রাজনীতি নিষিদ্ধ করা।

তবে এ নিয়ে সারাদেশেই মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। কেউ কেউ ছাত্র রাজনীতি বন্ধের পক্ষে কথা বললেও বেশিরভাগ লোকই বলছে এর বিপক্ষে। তাদের দাবি ছাপত্রদের স্বতন্ত্রভাবে রাজনীতি করার সুযোগ তৈরি করে দেওয়ার।

মন্তব্য লিখুন :