লিবিয়ায় নিহত বাংলাদেশিদের পরিচয় মিলেছে

লিবিয়ায় নিহত ২৬ বাংলাদেশির মধ্যে ২৪ জনের পরিচয় মিলেছে। তাদের অধিকাংশই মাদারীপুর, নোয়াখালী, ফরিদপুর, মাগুরা ও গোপালগঞ্জ এলাকার বলে জানিয়েছেন লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সেকেন্দার আলী।

কিন্তু মৃতদেহ পাওয়া নিয়ে অনিশ্চয়তার কথা প্রকাশ করেছেন রাষ্ট্রদূত। সেইসাথে তাদের পুরো পরিচয় জানাতে পারেননি।

এদিকে, এ ঘটনায় লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আইনি ও শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন।

তিনি বলেন, লিবিয়ার অনেক জায়গায় সরকারের নিয়ন্ত্রণের বাইরে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী গ্রুপ সক্রিয়। সেরকম একটি গ্রুপই এমন ঘটনা ঘটিয়েছে বলে প্রাথমিকভাবে জানিয়েছে তারা। আমরা আহতদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করেছি। এর মধ্যে, ৬ জন পুরোপুরি সুস্থ, ৫ জনের অবস্থা গুরুতর।

বৃহস্পতিবার লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর মিজদাহে ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করে পাচারকারীরা। গুলিতে আরও ১১ জন আহত হয়। জড়িতদের গ্রেফতার, শাস্তি এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার জন্য দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে, ঘটনাটিকে উদ্বেগজনক বলে মনে করছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম এর প্রধান গিওরগি গিগাওরি। তিনি জানান, অবৈধ অভিবাসনের ভয়াবহতা নিয়ে সচেতনতা বাড়াতে হবে। ভয়াবহ এই হামলার ঘটনায় লিবিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।