নতুন নম্বরে ২০ লাখ সংযোগ দেবে গ্রামীণফোন-বাংলালিংক

দেশের দুই মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোন ও বাংলালিংক নতুন নম্বর স্কিম নিয়ে বাজারে আসছে। 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে জানা যায়, গ্রামীণফোন ‘০১৩’ এবং বাংলালিংক ‘০১৪’ সিরিজে ২০ লাখ সংযোগ দেবে।

গত তিন বছর ধরে জিপি তাদের দশ কোটির কোটা পূরণ হওয়ার কথা বলে আরও একটি নম্বর সিরিজ বরাদ্দ করার দাবি করে আসছিল। তাদের দাবি ছিল ০১৩।

২০১৬ সালে প্রথমে এ বিষয়ে দাবি তোলা বাংলালিংক চাইছিল ০১০ সিরিজটি। এর আগে ০১৪ নম্বর সিরিজটি মেসার্স বিবিটিটি নামের একটি কোম্পানির জন্য বরাদ্দ দেয়া ছিল। ২০১৬ সালের এক কমিশন বৈঠকে ওই সিরিজটি বাতিল হওয়ার পর তা খালি হয়। তবে বাংলালিংককে ০১৪ সিরিজটি শেষ পর্যন্ত বরাদ্দ দেয়া হয়েছে।

এ মাসের শুরুতে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে বিষয়টি উত্থাপিত হলে তিনি দুই অপারেটরকে নতুন একটি করে নম্বর সিরিজ বরাদ্দ করার সিদ্ধান্ত দেন।

উল্লেখ্য, একটি নম্বর স্কিমের বিপরীতে সংশ্লিষ্ট অপারেটর ১০ কোটি সিম (নম্বরসহ) বিক্রি করতে পারে। যার নম্বরগুলো হয় ১১ ডিজিটের। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ই্উনিয়ন (আইটিইউ) প্রদত্ত স্ট্যান্ডার্ড এটিই। দেশে বর্তমানে ০ থেকে ১০ -এর মধ্যে ‘০১২’, ‘০১৩’, ‘০১৪’ ও ‘০১০’ নম্বর স্কিম খালি রয়েছে।

যুক্তরাষ্ট্র, চীন, ভারত ও নাইজেরিয়ায় একাধিক নম্বর স্কিমের প্রচলন রয়েছে বলে জানা যায়। যেসব দেশে জনসংখ্যা ২০ কোটির বেশি, সেসব দেশে একাধিক নম্বর স্কিম ব্যবহার হয়ে থাকে।

মন্তব্য লিখুন :