ফেসবুক পেজ ভেরিফাই করবেন যেভাবে

জনপ্রিয় ব্যক্তিত্ব বা প্রতিষ্ঠানের ফেসবুক পেজে একটি ব্লু-টিক দেওয়া রয়েছে৷ এই ব্লু-টিকের অর্থ অ্যাকাউন্টটি ফেসবুক দ্বারা স্বীকৃত। আপনি নিজেও আপনার ফেসবুক পেজটি ভেরিফাই করে নিতে পারেন খুব সহজে। এর জন্য আপনাকে কিছু নিয়মের মধ্যদিয়ে যেতে হবে। তাহলে দেখে নিন আপনি কিভাবে নিজের ফেসবুক পেজটি ভেরিফাই করবেন।

পেজ ভেরিফিকেশনের ক্ষেত্রে অবশ্যই আপনাকে বিশেষ কোনো ব্যাক্তি হতে হবে অথবা বিশেষ কোনো প্রতিষ্ঠান। আপনার বা আপনার প্রতিষ্ঠানের থাকতে হবে একটি অফিশিয়াল ওয়েবসাইট যেখানে আপনার ফেসবুক পেইজটি লিঙ্ক করা থাকবে। এরপরে উইকিপিডিয়া বা এ ধরনের রেফারেন্সিং ওয়েবসাইটগুলোতে আপনাকে বা আপনার প্রতিষ্ঠানকে নিয়ে একটা উইকি পেইজ থাকতে হবে। এখানে ভুয়া কোনো তথ্য থেকে থাকলে সেই পেইজ ভেরিফাই হবে না।

আর আপনি যদি বিশেষ ব্যক্তিত্ব হয়ে থাকেন আর আপনাকে নিয়ে যদি পত্রিকায় কোনো লেখালেখি বা ছবি ছাপা হয়, সেগুলো পেইজে নিয়মিত পোস্ট করুন। যে ওয়েবসাইটের ঠিকানা পেইজে দেয়া আছে সেই ওয়েবসাইট থেকে নিয়মিত কিছু না কিছু পোস্ট করা উচিত।

ফেসবুকের নীতি বলছে, কেবলমাত্র প্রামাণ্য বা বৈধ অ্যাকাউন্টের ক্ষেত্রেই ব্লু-টিক দেওয়া হয়। সেক্ষেত্রে প্রথমে ইচ্ছুক ব্যক্তি, প্রতিষ্ঠান ও ব্র্যান্ডকে এই ব্লু-টিকের জন্য ফেসবুকের কাছে আবেদন করতে হয়। আবেদন পাওয়ার পর ফেসবুক কর্তৃপক্ষ অ্যাকাউন্টটিকে ভালো করে পরীক্ষা করে দেখেন।

এরপর আবেদনকারীকে একটি ফর্ম পূরণ করতে হয়। সেখানে বেশকিছু নীতির উল্লেখ থাকে। যেমন, অ্যাকাউন্টটির গ্রহণযোগ্যতা থাকতে হবে, ফেসবুক প্রদত্ত শর্ত পূরণ করতে হবে, কোনো ধরনের বিভ্রান্তিকর বা অশ্লীল পোস্ট করা যাবে না। এই নীতিগুলি মেনে ফর্মটি পূরণ করে ফেসবুক কর্তৃপক্ষের কাছে জমা দিতে হয়। তারপর বিবেচনা করে ফেসবুক কর্তৃপক্ষ আপনার পেজটি ভেরিফাই করে দেবে। এতে আপনার কোনো খরচ হবে না।

মন্তব্য লিখুন :