যেভাবে ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন

ফেসবুকের আইডি হ্যাক হওয়ার বিষয়টি এখন নিয়মিতভাবেই ঘটছে। ফলে একজন ফেসবুক ব্যবহারকারী হারান তার নিজস্ব আইডি। হ্যাকাররা কারোর আইডি হ্যাক করে অনেক সময় তার অপব্যবহারও করেন। অনাকাঙ্ক্ষিত পোস্ট বা ভিডিও দিলে তাতে অনেকেই ভুল বোঝেন আর খোয়াতে হয় সম্মান।

অ্যাকাউন্ট হ্যাক হলে ব্যক্তিগত নিরাপত্তা রক্ষা কঠিন হয়ে পড়ে। এজন্য প্রত্যেক ব্যবহারকারীকে সতর্ক হতে হবে। মেনে চলতে হবে কিছু নিয়ম। নিজের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য এই তিনটি বিষয় অবশ্যই করা উচিত-

ডিভাইস অডিট করুন

ডিভাইস অডিট বলতে বোঝায়, কোন কোন ডিভাইস দিয়ে ফেসবুকে প্রবেশ করেছেন কিংবা কোথাও লগইন আছেন কিনা তা পরীক্ষা করা। এর মাধ্যমে অ্যাকাউন্টের প্রাথমিক সুরক্ষা নিশ্চিত হয়।

ডিভাইস অডিট করতে ফেসবুকের ‘সিকিউরিটি অ্যান্ড লগইন’পেজে যেতে হবে। এখানে ‘হোইয়ার ইউ আর লগড ইন’নামের অপশনে ক্লিক করলেই কোন ডিভাইস দিয়ে আপনি লগইন করেছেন এবং কোন ডিভাইসে আপনার অ্যাকাউন্ট লগইন রয়েছে, তার তালিকা আসবে। তালিকায় কোনও ডিভাইস অপরিচিত মনে হলে আপনি সেটাকে ‘রিমুভ’করে দিতে পারবেন।

পাসওয়ার্ড পরিবর্তন

অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার অন্যতম পূর্বশর্ত হলো নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা এবং একটু জটিল পাসওয়ার্ড দেওয়া। গ্রাহকরা চাইলে নিজের জীবনের গুরুত্বপূর্ণ ঘটনাকে একবাক্যে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে শব্দ ও নম্বরের সমন্বয়টি অনেক বেশি গুরুত্বপূর্ণ।

টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু রাখা

‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ নামে ফেসবুকের নিজস্ব একটি সিকিউরিটি ফিচার রয়েছে। এটা চালু রাখলে আপনার ফোন নম্বরে আসা কোড ছাড়া কেউই ফেসবুকে লগইন করতে পারবে না। অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিতে সবারই এই ফিচারটি সচল রাখা উচিত।

মন্তব্য লিখুন :