ফোন হ্যাক হয়েছে কি না বুঝবেন যেভাবে

বর্তমান বিশ্বটাই চলছে প্রযুক্তির উপর। আর প্রযুক্তির সবচেয়ে বড় আশীর্বাদ মুঠোফোন। এই মুঠোফোনে ইন্টারনেট সংযোগ দিলেই হাতের মুঠোয় পুরো বিশ্ব। তবে এর একটি ভয়ও আছে। ইন্টারনেট সংযোগের সাথে আপনার ফোন হয়ে যাচ্ছে অরক্ষিত। মানে ইন্টারনেট সংযোগ দিলে আপনার ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে। যা আপনি ক্ষুণাক্ষরেও বুঝতে পারবেন না।

যেগুলোকে এতদিন আপনি ফোনের প্রযুক্তিগত সমস্যা বলে ভাবতেন সেগুলি হ্যাক হওয়ার কারণেও হতে পারে। হ্যাক হলে যে সমস্যাগুলো হতে পারে আপনার স্মার্টফোনে তা জেনে নিন।

অনেকক্ষণ ধরে ফোনে কথা বললে হ্যান্ডসেট গরম হয়ে যাওয়া খুবই সাধারণ বিষয়। কিন্তু যদি উল্টোটা হয়? অর্থাৎ ফোন নিয়ে বিন্দুমাত্রও ঘাঁটাঘাঁটি করলেন না অথচ ফোন খুব গরম হয়ে গেল! এমনটা হলে বুঝতে হবে প্রযুক্তির সাহায্য নিয়ে দূরের কেউ আপনার ফোনটি ব্যবহার করছে।

অনেক সময় এটাও দেখা যায়, কাজ করার সময় নিজে থেকেই ফোন বন্ধ হয়ে ফের চালু হয়। বা ধরুন, নিজে থেকেই কিছু নম্বর ডায়াল হয়ে যাচ্ছে বা কিছু অ্যাপ্লিকেশন নিজে থেকে খুলে যাচ্ছে। এগুলো যদি প্রায়ই আপনার ফোনে হতে থাকে, তাহলে আপনার ফোন হ্যাক হয়েছে।

অ্যাপ্লিকেশন খুলে যাওয়া, ফোনের লাইট হঠাৎ করে বেড়ে যাওয়া, এগুলোও হ্যাক হওয়ার লক্ষণ।

এগুলো হওয়া মানেই যে ফোন হ্যাক হয়েছে তাও না। তবে এইগুলোই ফোন হ্যাক হওয়ার লক্ষণ। এ জন্য সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে অবশ্যই ফোনের চেকআপ করে নিন। অথবা প্রযুক্তি জ্ঞান আছে এমন কারো সাহয্য নিন।


মন্তব্য লিখুন :