হোয়াটসঅ্যাপের ১ লক্ষ ৩০ হাজার অ্যাকাউন্ট ব্লক

শিশু পর্নোগ্রাফি পৃথিবীর সকল দেশেই নিষিদ্ধ। কিন্তু মেসেজিং অ্যাপগুলোর অপ-ব্যবহার করে এই ধরনের পর্নোগ্রাফি সমাজে ছড়িয়ে দেওয়ার চেষ্টা মাঝে মধ্যেই লক্ষ্য করা যায়। একাজে যেন হোয়াটসঅ্যাপের মতো বৃহৎ প্ল্যাটফর্ম ব্যবহার করা না যায় সেজন্য বিশেষ উদ্যোগ নিল ফেসবুকের এই সংস্থা।

এই অসামাজিক কার্যকলাপ রুখতে গত ১০ দিনে প্রায় ১ লক্ষ ৩০ হাজার অ্যাকাউন্ট ব্লক করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। জানা যায়, এই অ্যাকাউন্টগুলিকে ওই মেসেজিং প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

ব্লক করে দেওয়া অ্যাকাউন্টগুলির তথ্য আমেরিকার 'ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন' নামক একটি সংস্থাকে দেওয়া হয়েছে।

যেহেতু, হোয়াটসঅ্যাপ 'এন্ড টু এন্ড এনক্রিপশন' পদ্ধতিতে কাজ করে, তাই এক ব্যবহারকারী অন্য ব্যবহারকারীকে কী বার্তা পাঠালো তা কর্তৃপক্ষের পক্ষে জানা সম্ভব নয়। এ জন্য 'ফটোডিএনএ' পদ্ধতি ব্যবহার করেছে তারা। উল্লেখ্য, আপত্তিকর ছবি নিয়ন্ত্রণ করতে একই পদ্ধতি ব্যবহার করে ফেসবুক।

১ লক্ষ ৩০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করার পর হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ একটি বিবৃতিতে বলেছে, 'শিশুদের যৌন নির্যাতনের ব্যাপারে হোয়াটসঅ্যাপের মনোভাব কঠোর। তাই এই কাজ রুখতে আমরা কৃত্রিম বুদ্ধিমত্তাসহ সর্বোচ্চস্তরের প্রযুক্তি ব্যবহার করছি। এ নিয়ে বিশ্বের সকল দেশের আইন প্রণয়নকারী সংস্থার অনুরোধে আমরা সাড়া দিতে প্রস্তুত। এই সমস্যা রুখতে সমস্ত প্রযুক্তি সংস্থা এক সঙ্গে কাজ করতে হবে।'

মন্তব্য লিখুন :