নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে আসছে হুয়াওয়ে

বেশ কয়েক মাস ধরেই দামামা বাজছিল মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধের। এরই মধ্যে পাল্টাপাল্টি কয়েকশ কোটি ডলার পণ্যের ওপর শুল্কারোপ করেছে তারা। তবে সবশেষ চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে টার্গেট করে নেয়া মার্কিন পদক্ষেপই আলোড়ন তুলেছে বেশি।

মার্কিন সরকার মনে করে, হুয়াওয়ে চীনা সরকারের হয়ে গুপ্তচরবৃত্তি করে। তাই স্বাভাবিকভাবে বেশ কয়েক মাস ধরেই আগাম প্রস্তুতি নিচ্ছিল হুয়াওয়ে। সেটারই প্রমাণ মেলে গত মার্চ মাসে।

হুয়াওয়ের সিইও রিচার্ড ইউ তখন জানিয়েছিলেন, তার প্রতিষ্ঠান তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম ডেভেলপড করেছে। যুক্তরাষ্ট্রের দিক থেকে ভবিষ্যৎ ধাক্কার কথা মাথায় রেখেই তারা এই প্রস্তুতি নিচ্ছেন বলে জানান তিনি।

হুয়াওয়ের ডেলেলপড করা এই অপারেটিং সিস্টেমের নাম হংমেং। ২০১২ সাল থেকেই এই অপারেটিং সিস্টেমটির উন্নয়ন করে যাচ্ছে হুয়াওয়ে। জানা গেছে, অনেকটা গোপনেই নিজেদের মোবাইল ফোনে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করছে চীনা এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

এর আগে রোববার গুগল জানায়, তারা হুয়াওয়ের সব নতুন ডিভাইসে আপডেট দেয়া বন্ধ করে দেবে। এর ফলে হুয়াওয়ের ভবিষ্যৎ ক্রেতাদের ক্ষেত্রে কী ঘটবে তা নিয়ে সংশয় দেখা দেয়। এমন পরিস্থিতিতে হুয়াওয়ের হংমেং অপারেটিং সিস্টেমের খবর প্রকাশ পেলো।

গুগলের ওই ঘোষণার ফলে হুয়াওয়ের নতুন স্মার্টফোনে ইউটিউব, গুগল ম্যাপস ও জিমেইলের মতো জনপ্রিয় অ্যাপগুলো আর থাকবে না। ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের বাণিজ্যযুদ্ধের প্রেক্ষিতে ট্রাম্প প্রশাসন যে পদক্ষেপ নিয়েছে এরই অংশ হিসেবে গুগল এই ঘোষণা দেয়।

মন্তব্য লিখুন :