নতুন সংস্করণে যে সুবিধাগুলো আনছে অ্যাপল

আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের জন্য পরবর্তী প্রজন্মের অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৩’-এর ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। সম্প্রতি ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস সম্মেলনে আইওএসের নতুন সংস্করণের পাশাপাশি আইপ্যাডের জন্য ‘আইপ্যাডওএস’ নামে পৃথক এক অপারেটিং সিস্টেমের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। আইপ্যাডে নতুন ওএসের পাশাপাশি ‘আইওএস ১৩’-এর সব সুবিধা পাওয়া যাবে।

আইফোন ৬এস বা তার পরের সব সংস্করণের জন্য আইওএস ১৩ বিনা মূল্যে হালনাগাদ করার সুযোগ দেবে অ্যাপল। এর অর্থ, যাঁরা আইফোন ৬ বা তার আগের সংস্করণ ব্যবহার করছেন, তাঁরা আর নতুন ওএস পাবেন না। আইপ্যাড ওএসের সুবিধা পাবেন আইপ্যাড এয়ার ২ ও এর পরবর্তী আইপ্যাড প্রো মডেল, আইপ্যাড পঞ্চম প্রজন্ম ও পরবর্তী সংস্করণ এবং আইপ্যাড মিনি ৪ ও পরের সংস্করণ ব্যবহারকারীরা।

অ্যাপল দাবি করেছে, আইওএসের হালনাগাদ সংস্করণ ব্যবহারকারী এখন ৮৫ শতাংশে দাঁড়িয়েছে।

অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক বলেছেন, আইওএসের নতুন সংস্করণে অ্যাপ দ্রুত চলবে এবং অ্যাপের আকার ছোট হবে। আইওএস ১৩ সংস্করণে আইফোন ও আইপ্যাডের জন্য ‘ডার্ক মোড’ সুবিধা আসছে।

এবারে অ্যাপল কর্তৃপক্ষ ডেভেলপারদের সম্মেলনে প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলোতে বাড়তি নজর দেওয়ার কথা বলেছে। এ জন্য অ্যাপল আইডি ব্যবহার করে অ্যাপে সাইনইন করার সুবিধা চালু করছে। অনেকেই গুগল ও ফেসবুক আইডি ব্যবহার করে অনেক অ্যাপে সাইনইন করতে পারেন। এখন অ্যাপলের ডিভাইস ব্যবহারকারীরা অ্যাপল আইডি ব্যবহার করে বিভিন্ন অ্যাপে সাইনইন করার সুবিধা পাবেন। অ্যাপ যাতে ব্যবহারকারীর ওপর নজরদারি করতে না পারে, সে লক্ষ্য থেকে এ সুবিধা চালু করছে অ্যাপল কর্তৃপক্ষ। এ ছাড়া অ্যাপ নির্মাতারা সহজে ব্যবহারকারীর লোকেশন বা অবস্থানগত তথ্য নিতে পারবে না।

আইওএস ১৩ অপারেটিং সিস্টেমে গুগলের স্ট্রিট ভিউয়ের মতো নতুন ম্যাপ সুবিধার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে অ্যাপল। এ ছাড়া সিরি সফটওয়্যারে এয়ারপডে বার্তা পড়া ও কণ্ঠস্বরের মাধ্যমে উত্তর দেওয়ার সুবিধা চালু হচ্ছে। অ্যাপল ফটোজ অ্যাপের জন্য নতুন ফিচার চালু করেছে। মেশিন লার্নিং (এমএল) প্রযুক্তি ব্যবহার করে বিগত দিন, মাস বা বছরের সেরা ছবি নির্বাচন করতে পারবে অ্যাপ।

মন্তব্য লিখুন :