বাজেটের মধ্যে সেরা ৫ ফোন

বিগত কয়েক বছরে স্মার্টফোনের বাজারে তুমুল জনপ্রিয়তা পেয়েছে শাওমি। মিডল রেঞ্জে অসাধারণ সব ফোন লঞ্চ করে চলেছে এই সংস্থাটি। পিছিয়ে নেই রিয়েলমি ও ভিভোও। বাজেট বাজার ধরতে এই দুই সংস্থাও আনছে একাধিক ফোন। এছাড়াও নোকিয়া ও স্যামসাংও যোগ দিয়েছে এই রেসে। প্রশ্ন হলো বাজেটের মধ্যে ভালো ফোন হবে কোনটি। দেখে নেওয়া যাক এমন পাঁচ ফোন।

Realme 5

গত সপ্তাহে লঞ্চ হয়েছিল Realme 5। নতুন এই ফোনের পিছনে রয়েছে চারটি করে ক্যামেরা। এই প্রথম ১৪ হাজার টাকার কম দামের কোন ফোনের পিছনে চারটি ক্যামেরা থাকতে চলেছে।

স্পেসিফিকেশন

ফোনে 6.5 ইঞ্চি HD+ ডিসপ্লে থাকছে। এই ফোনের ভিতরে রয়েছে একটি Snapdragon 665 চিপসেট, 4GB পর্যন্ত RAM আর 128GB পর্যন্ত স্টোরেজ।

এই ফোনের পিছনে রয়েছে চারটি ক্যামেরা। থাকছে একটি ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। সাথে থাকছে ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরার সাথে থাকছে একটি ২ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আর একটি ২ মেগাপিক্সেল পোট্রেট ক্যামেরা।  এই ক্যামেরায় থাকছে ইলেকট্রিকাল ইমেজ স্টেবিলাইজেশন।

কানেক্টিভিটির জন্য Realme 5 ফোনে থাকছে 4G VoLTE, Wi-Fi 802.11ac, Bluetooth v5.0, a GPS/ A-GPS আর 3.5 মিমি অডিও জ্যাক। ফোনের ভিতরে রয়েছে 5,000 mAh ব্যাটারি। Realme 5 এর ওজন 198 গ্রাম।

নোকিয়া ৭.২

আগামী মাসেই বাজারে আসতে চলেছে নোকিয়ার নতুন ফোন। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই যা সকলের কাছে এসে পৌছবে।

জানা গেছে, ফোনটি যা মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই থাকবপ আর সাধ পূরণ করবে। নোকিয়া সিরিজের নতুন এই ফোনের নাম ‘নোকিয়া ৭.২’।

সেপ্টেম্বরের ৫ তারিখে মার্কেটে আসতে চলেছে নোকিয়া সিরিজের এই ফোন৷

এই ফোনের স্ক্রীন ৬.৩ ইঞ্চি এবং সম্পূর্ণ এইচডি এই ফোনের ঝকঝকে ছবিতেই মুগ্ধ হতে পারেন মোবাইল ইউসারসরা। আকারেও অন্য ফোনগুলির থেকে বেশ বড়। যেখানে স্বচ্ছন্দেই প্রতিদিনের সব কাজ সহজে করতে পারবেন সবাই। এছাড়াও, ৪৮ মেগা পিক্সেল ক্যামেরা থাকছে পিছনে যা স্বাভাবিকভাবে আগ্রহ জাগাবে ক্রেতাদের মধ্যে।

ফোনে থাকছে স্ন্যাপড্রাগন প্রসেসর যা আরও দ্রুত করে তুলবে এই নতুন সিরিজের ফোনটিকে।

স্টোরেজ: ইন্টারনাল মেমরি- ৬৪/১২৮ জিবি, এক্সটারন্যাল মেমরি– ৪০০ জিবি, মাইক্রো সিম ও মেমরি কার্ডের জন্য আলাদা স্লট।

ক্যামেরা: ৪৮ এমপি অপটিক্স এবং ১২০ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল, ব্যাটারি- ৩৫০০ এমএএইচ।

Vivo Z1x Pro

উন্নততর পারফরম্যান্স ও অত্যাধুনিক স্পেসিফিকেশন- এই দুটি দিক মাথায় রেখেই Vivo Z1x Pro তৈরি করা হয়েছে বলে জানাল সংস্থা। দামও রাখা হবে মিড সেগমেন্টে।

স্পেসিফিকেশন ও দাম-

৬.৩৮ ইঞ্চি ফুল আইপিএস এলসিডি ফুল এইচডি ডিসপ্লে। তবে স্ক্রিনের রেজোলিউশনের বিষয়ে এখনও কিছু জানায়নি সংস্থা। ওয়াটারড্রপ নচে থাকছে সেলফি ক্যামেরা।

ফোনের RAM ও ইন্টারনাল স্টোরেজের বিষয়ে এখনও জানায়নি সংস্থা। তবে, যেহেতু Vivo Z1 Pro-তে ৪ জিবি ও ৬ জিবি RAM-এর অপশন ছিল, এক্ষেত্রেও সেই রকমই RAM থাকছে বলে মনে করা হচ্ছে।

Android ৯.০ (Pie) অপারেটিং সিস্টেম চলবে ফোনে। সাথে থাকছে শক্তিশালী প্রসেসর।

প্রযুক্তি বিষয়ক পোর্টাল স্মার্টপ্রিক্সের রিপোর্ট অনুযায়ী ৪৮ মেগাপিক্সেলের Samsung ISOCELL GM1 sensor থাকবে এই স্মার্টফোনের ক্যামেরায়। ফলে কম আলোতেও ঝকঝকে ছবি তুলতে কোনও সমস্যা হবে না।

এই ফোনে থাকছে ৪,৫০০ mAh-এর নন রিমুভেবল ব্যাটারি। এর সঙ্গেই থাকছে ২২.৫w ফাস্ট চার্জিং-এর সুবিধা। কানেক্টিভিটির জন্য থাকছে 4G LTE, Wi-Fi 802.11ac, Bluetooth v5.0, GPS/ A-GPS আর একটি USB Type-C port।

ফোনটির দাম ২০ হাজারের আশেপাশে থাকবে বলে জানাগেছে।

শাওমি Mi A3

ট্রিপল ক্যামেরা, দুর্দান্ত ব্যাটারি এবং আকর্ষণীয় লুকের Mi A3 লঞ্চ করেছে শাওমি। বিশ্লেষকরা বলছেন বাজেট সেগমেন্টে শাওমির সেরা ফোন হবে এটি।

আগামী মাসের শুরুতেই আসবে বাংলাদেশের বাজারে। 4GB RAM + 64GB স্টোরেজে Mi A3 এর দাম ১৬ হাজার টাকা। 6GB RAM + 128GB স্টোরেজে কিনতে ১৯ হাজার টাকা খরচ হবে।

ফোনের পিছনে রয়েছে গ্লসি ফিনিশ, ওয়াটার ড্রপ স্টাইল নচ, ট্রিপল রিয়ার ক্যামেরা আর ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। পাশাপাশি ডিসপ্লের নীচে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এই ফোনে MIUI স্কিন এর পরিবর্তে স্টক অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম চলবে।

Motorola One Action

শুক্রবার আরও একটি নতুন স্মার্টফোন লঞ্চ করল মটোরোলা। নাম রাখা হয়েছে Motorola One Action।

ফোনটির দাম 259 ইউরো (প্রায় ২১ হাজার টাকা)। ব্রাজিল, মেক্সিকো সহ ইউরোপের একাধিক দেশে এই ফোন বিক্রি শুরু হয়েছে। শিঘ্রই এশিয়ার অন্যান্য দেশে এই ফোন লঞ্চ করবে মটোরোলা।

ডুয়াল সিম ফোনে Android Pie অপারেটিং সিস্টেম চলবে। এই ফোনে রয়েছে একটি 6.3 ইঞ্চি FHD+ ডিসপ্লে। ফোনের ভিতরে রয়েছে একটি অক্টা-কোর Samsung Exynos 9609 চিপসেট, Mali MP3 GPU, 4GB RAM আর 128GB স্টোরেজ।

ফোনের পিছনে রয়েছে তিনটি ক্যামেরা। এই ক্যামেরায় থাকছে একটি ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। সাথে থাকছে একটি আলট্রা ওয়াইড ক্যামেরা আর একটি ৫ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর।

সেলফি তোলার জন্য এই ফোনে রয়েছে একটি ১২ মেগাপিক্সেল সেন্সর। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে এই সেলফি ক্যামেরায় বিভিন্ন এফেক্ট ব্যবহার করা যাবে।

কানেক্টিভিটির জন্য Motorola One Action ফোনে রয়েছে 4G LTE, Wi-Fi 802.11ac, Bluetooth v5.0, GPS/ A-GPS, NFC, USB Type-C আর একটি 3.5 মিমি হেডফোন জ্যাক। থাকছে অ্যাস্কিলেরোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট, জাইরোস্কোপ, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ম্যাগনেটোমিটার আর প্রক্সিমিটি সেন্সর।

মন্তব্য লিখুন :