আসল শাওমি ফোন চেনার সহজ উপায়

এই মুহূর্তে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ব্র্যান্ড হয়ে উঠেছে শাওমি। কিন্তু মোবাইল কেনার  সময় সঠিক রম দেখে না কিনলে আপনাকে পড়তে হতে পারে বিভিন্ন সমস্যায়। ফোন কেনার সময় মোবাইল এর রম অফিসিয়াল না কাস্টম সেইটা চেক করে নেওয়া অনেক জরুরি। কারণ কাস্টম রোম হলে ফোন কেনার পর অনেক বিপদে পড়বেন। কিন্তু অনেকে কোনটা কাস্টম রোম আর কোনটা অফিসিয়াল এ সম্পর্কে তেমন জানেন না। এই টিউনটা যদি পড়েন তাহলে আশা করি আর এই সমস্যা হবে না।

প্রথমেই বলে রাখি শাওমি মোবাইলে রম মূলত দুইটাঃ

১. অফিসিয়াল রম
২. কাস্টম রম

এখন আপনার ফোনে অফিসিয়াল রম নাকি কাস্টম রম এইটা চেনার জন্য শুধু অফিসিয়াল রম চিনতে পারলেই হবে। আলাদা ভাবে কাস্টম রম চিনতে হবে না।
অফিসিয়াল রমঃ

রোম এর ভার্সন দেখার জন্য আপনার মোবাইলের Settings/About Phome এ যান। গিয়ে দেখবেন যে MIUI Version লেখা আছে।
আপনার ফোনে যদি chinese রোম দেওয়া থাকে তাহলে এইরকম থাকবেঃ

MIUI 7.5 | Stable
7.5.1.0 (LAICNDD)
আর যদি গ্লোবাল রোম দেওয়া থাকে তাহলে এই রকম থাকবেঃ

MIUI 7.5 Global | Stable
7.5.2.0 (LAIMIDD)

(আমি এখানে 7.5 লিখছি মানে এই না যে সব মোবাইলেই 7.5 থাকবে। এইটা একটা example. আপনি যেই ভার্সন ইউজ করবেন সেই ভার্সনটাই লেখা থাকবে 7.5 এর পরিবর্তে।)

এখন তাহলে জানতে হবে কোনটার মাধ্যমে কি বোঝায়। প্রথমেই লেখা আছে MIUI 7.5 এইটা মাধ্যমে আপনার ফোনের রোমের ভার্সনটা বোঝা যাচ্ছে। আপনি বর্তমানে কোন রম ইউজ করছেন সেইটা বুঝতে পারবেন এইটা মাধ্যমে। তারপরে আছে Stable. আপনি যেই রম টা ইউজ করছেন সেইটা বাগ (ত্রুটি) নেই সেইটা বোঝা যাবে এইটার মাধ্যমে। যদি Beta লেখা থাকে তাহলে আপনি Developer / Beta রম ইউজ করতেছেন। সাধারণত stable রম এ কোনো বাগ থাকে না। কিন্তু beta রম এ বাগ থাকে।

Chinese আর গ্লোবাল রোম এর ভার্শন একই রকম। কিন্তু গ্লোবাল রোম এ MIUI 7.5 এর পর Global কথাটা উল্লেখ থাকে। কিন্তু Chinese রম এ থাকে না।

মন্তব্য লিখুন :