প্লে স্টোরে ভয়ঙ্কর ২৯ অ্যাপ

অ্যাপের মধ্যেই লুকিয়ে মারাত্মক ম্যালওয়ার। আর তার থেকেই চুরি যেতে পারে ব্যক্তিগত তথ্য়। সেই অভিযোগের ভিত্তিতেই মোট ২৯টি অ্যাপ Play Store থেকে সরিয়ে দিল Google। আর সেই অ্যাপগুলির লিস্টও সামনে আনা হয়েছে।

সাইবার বিশেষজ্ঞদের মতে, আপনার ফোনে এই অ্যাপগুলি যদি ইনস্টল করা থাকে, তবে তা দ্রুত আন-ইনস্টল করে ফেলাই বুদ্ধিমানের কাজ হবে।

গত কয়েক মাসে বেশ কয়েক বার এক ধাক্কায় প্রচুর অ্যাপ Play Store থেকে সরিয়ে দিয়েছে Google। ব্যবহারকারী ও সাইবার বিশেষজ্ঞদের অভিযোগের ভিত্তিতে এই অ্যাপগুলি যাচাই করে Google। যাচাইয়ের সময়ে মেলে মারাত্মক ম্যালওয়ার। ম্যালওয়ার থাকার অভিযোগে সরানো হয়েছে ক্যামস্ক্যানারের মতো জনপ্রিয় অ্যাপও। আরও একবার বেশ কিছু অ্যাপে মিলল ম্যালওয়ার।

কিন্তু বার বার কেন সরানো হচ্ছে অ্যাপ? আর ম্যালওয়ার থাকা অ্যাপ Play Store-এ জায়গাই বা পাচ্ছে কী করে? এই প্রশ্নের উত্তরে Google-এর দাবি, অ্যাপগুলি প্রথমবার সামনে আসার সময়ে এই ধরনের কোনও সমস্যা থাকে না। কিন্তু পরবর্তী আপডেটগুলিতে যোগ করা হয় বিভিন্ন ধরনের পপ-আপ বিজ্ঞাপন। এই বিজ্ঞাপনগুলির মধ্যেই থাকে বিভিন্ন ধরনের লিঙ্ক। এই লিঙ্কে ক্লিক করলেই মুনাফা হয় অ্যাপ প্রস্তুতকারক সংস্থার।

তাই Play Store বা অন্য কোথাও থেকে কোনও অ্যাপ ডাউনলোড করার আগে সতর্কতা অবলম্বন করুন। যে অ্যাপ ইনস্টল করার আগে যাচাই করে নিন সেটিই আসল অ্যাপ কি না। খুঁটিয়ে পড়ুন অ্যাপের ব্যবহারকারী পলিসি। সঙ্গে অবশ্যই দেখে নিন বেশ কয়েকটি রিভিউ। তার পরেই ডাউনলোড করুন কোনও অ্যাপ। কোনও অচেনা সাইট বা বিজ্ঞাপন থেকে অ্যাপ না ইনস্টল করাই ভাল। অ্যাপ ইনস্টল করার সময়ে একাধিক পপ-আপ নোটিফিকেশন আসে। সেখানে আপনি কী কী অপশান 'Allow' করছেন, তার ব্যাপারে সতর্ক থাকুন। ফোনের ব্রাউজারে কার্ড ডিটেলস সেভ করবেন না। 

মন্তব্য লিখুন :