অবশেষে ডার্ক মোড চালু করলো হোয়াটসঅ্যাপ, জেনে নিন চালুর পদ্ধতি?

অবশেষে দীর্ঘ অপেক্ষার পর ডার্ক মোড লঞ্চ করল হোয়াটসঅ্যাপ। সমস্ত অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপেই পাওয়া যাবে নতুন এই অপশন। 

কীভাবে এই ডার্ক মোড অন করা যাবে?

হোয়াটসঅ্যাপে লেটেস্ট আপডেট গুগল প্লে স্টোর থেকে আপডেট করার পর সেটিংসে গিয়ে চ্যাটস অপশনে যেতে হবে। সেখান থেকে থিমে গিয়ে ডার্ক অপশনে ক্লিক করলেই চালু হয়ে যাবে নতুন এই ফিচার। 

তবে এই অপশনটি অ্যান্ড্রয়েড নাইন ব্যবহারকারীদের জন্য। যারা অ্যান্ড্রয়েড টেন ব্যবহারকারী তাদের হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে ডিসপ্লে ব্রাইটনেস অপশনে ক্লিক করতে হবে। তারপরই মিলবে ডার্ক মোড অপশন। 

অন্যদিকে, আইওএস ১৩ ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ লেটেস্ট আপডেট পাবেন। সেটিংস আপডেট করার পর, ফোন সেটিংসে গিয়ে ডিসপ্লে ব্রাইটনেস অপশনে ডার্ক মোড ট্যাপ করতে হবে। পুরনো ভার্সন ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করতে চাইলে অ্যাপের সেটিংসে গিয়ে ডার্ক থিম সেট করতে হবে।

কিন্তু, হঠাৎ এই ডার্কমোড নিয়ে এত মাতামাতি কীসের? এর প্রয়োজনীয়তাই বা কী?

বিশেষজ্ঞদের মতে, ডার্ক মোড ব্যবহারের ফলে ব্যবহারকারীর চোখের আরাম হবে। পাশাপাশি এই মোড ব্যবহারের ফলে বাঁচবে ফোনের ব্যাটারিও। 

হোয়াটসঅ্যাপ সংস্থার দাবি, ডার্ক মোড চালু করার জন্য বহু ইউজার তাঁদের অনুরোধ জানিয়েছিল। এরপর ডার্ক মোড চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এই মোড চালু করার আগে গ্রাহকদের স্বার্থে একাধিক পরীক্ষা করে সংস্থা। তাতে দেখা গিয়েছে, হোয়াটসঅ্যাপের ডিসপ্লে সাদা থাকাকালীন চোখে ব্যাথা, চোখ দিয়ে জল পড়ার মতো কিছু সমস্যা দেখা গিয়েছে। 

কিন্তু ডার্ক মোডে এই সম্ভাবনা অনেকটাই কম বলে দাবি করেছে সংস্থাটি। মনে করা হচ্ছে ডার্ক মোড ব্যবহারে চোখের সমস্যা তুলনামূলকভাবে অনেক কম হবে।