মেসি-রোনালদো যুগের অবসান, সবচেয়ে দামী এমবাপ্পে

মেসি রোনালদো যুগের সমাপ্তির পথে বিশ্বসেরার মুকুটটা যে অন্য কোনো নতুন তারকার মাথায় উঠতে যাচ্ছে তা আরেকবার প্রমাণ করে দিলো সিআইইএস ফুটবল অবজারভেটরি। তাদের প্রস্তুত করা বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়ের তালিকায় মেসি-রোনালদোকে পিছনে ফেলে শীর্ষে জায়গা করে নিয়েছেন পিএসজির ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপ্পে।

মেসি রোনালদোর আধিপত্যে আনুষ্ঠানিক ছেদ পড়েছে কিছুদিন আগেই। ১০ বছর পর এমন একজন ফিফার বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন, যাঁর নাম মেসি বা রোনালদো নয়—লুকা মদরিচ। বর্ষসেরার পর এবার দামী খেলোয়াড়ের তালিকায়ও মেসি-রোনালদো যুগের অবসান। মেসিকে ষষ্ঠ স্থানে ঠেলে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের খেতাব জিতে নিয়েছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। ওদিকে সেরা ১০ জনের এই তালিকায় ক্রিস্টিয়ানো রোনালদোর নামই নেই!

প্রতিবছরই সিআইইএস ফুটবল অবজারভেটরি প্রতিষ্ঠান খেলোয়াড়ের বয়স, সাপ্তাহিক বেতন, ক্লাবের সঙ্গে কত বছর চুক্তি বাকি আছে, দলবদলের বাজারে তাঁর সম্ভাব্য দাম, পারফরম্যান্সের মান  পর্যালোচনা করে সবচেয়ে দামি ফুটবলারের একটা তালিকা তৈরি করে।  সেই তালকায় এমবাপ্পের সম্ভাব্য মূল্য ধরা হয়েছে ১৮৯.৫৬ মিলিয়ন পাউন্ড। দ্বিতীয় ইংল্যান্ডের অধিনায়ক ও টটেনহামের স্ট্রাইকার হ্যারি কেইন, তাঁর মূল্য ১৭২.৭৫ মিলিয়ন পাউন্ড। কেইনের একটু পেছনে ১৭২.৪৯ মিলিয়ন পাউন্ড দাম নিয়ে তৃতীয় বর্তমান ব্রাজিলিয়ান ফুটবলের সবচেয়ে বড় তারকা ও পিএসজির খেলোয়াড় নেইমার। চতুর্থ লিভারপুলের মিসরীয় তারকা মোহামেদ সালাহ, তাঁর দাম ১৫১.৪৭ মিলিয়ন পাউন্ড।

সালাহর পরে রয়েছেন বার্সেলোনার ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুতিনহো, ১৪৯.৯৯ মিলিয়ন পাউন্ড দাম তাঁর। এর পরেই অবস্থান মেসির, যার বর্তমান মূল্য বের করা হয়েছে ১৪৯.৭৫ মিলিয়ন পাউন্ড। সেরা দশের তালিকায় রোনালদোর না থাকা একটা আশ্চর্যের ব্যাপারই বটে।

মন্তব্য লিখুন :