এক ওভারে ৪৩ রানের বিশ্বরেকর্ড

লিস্ট  ‘এ’- ম্যাচের ইতিহাসে নতুন এক লজ্জাজনক রেকর্ডের সাক্ষী হলেন ইংল্যান্ডের উইলিয়াম লুডিক। এই সেন্ট্রাল ডিস্ট্রিক্ট বোলার নর্দার্ন ডিস্ট্রিক্টের বিপক্ষে হ্যামিল্টনে এক ওভারে ৪৩ রান দিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন। ব্যাটসম্যান জো কার্টার এবং ব্রেট হ্যাম্পটন তাঁর ব্যক্তিগত শেষ ওভারে এই রান সংগ্রহ করেন।

অবশ্য লুডিককে বড়সড় একটা ধন্যবাদ দিতেই পারেন বাংলাদেশের রংপুর অঞ্চলের ২৬ বছর বয়সী পেসার আলাউদ্দিন বাবু। কেন না পাঁচ বছর আগে যে বিব্রতকর রেকর্ড গড়েছিলেন বাবু, সেটি থেকে তিনি আজ মুক্তি পেয়েছেন লুডিকের বদৌলতেই।

বুধবার নিউজিল্যান্ডের ফোর্ড ট্রফির ম্যাচে সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের বিপক্ষে ব্যাট করছিল নর্দান ডিস্ট্রিক্টস। এমন সময় বল করতে আসেন সেন্ট্রালের উইলিয়াম লুডিক। এটি ছিল ইনিংসে তার দশম ওভার।

এর আগের ৯ ওভারে দিয়েছেন ৪২ রান। উইকেট নিয়েছেন ১টি। কিন্তু এক ওভার পরই তার বোলিং ফিগার দিয়ে দাঁড়ায় ১০-৮৫-১। মানে এক ওভারেই তিনি দিয়েছেন ৪৩ রান। যা লিস্ট ‘এ’ ক্রিকেটের সবচেয়ে ব্যয়বহুল ওভার হিসেবে রেকর্ড গড়েছে।

নর্দানের দুই ব্যাটসম্যান জো কার্টার ও ব্রেট হ্যাম্পটনের ব্যাট থেকে আসে এই রান। লুডিকের বলে তাণ্ডব শুরু করেন হ্যাম্পটন। প্রথম বলেই মারেন বাউন্ডারি। তার পরের বলে ছক্কা। কিন্তু অতিরিক্ত বাউন্সের জন্য নো বলের কল দেন আম্পায়ার। পরের বলেও ছক্কা হাঁকান হ্যাম্পটন। কিন্তু এটিও অতিরিক্ত বাউন্সের জন্য নো হয়। এর পরের বলে আবার ছয়।

তৃতীয় বলে এক রান নিয়ে দিক বদল করেন দুই ব্যাটসম্যান। স্ট্রাইকে আসেন কার্টার। পরবর্তী ৩ বলে তিনিও টানা ৩টি ছয় মারেন। ওভারের পরিসংখ্যান—৪, ৬+১ (নো বল), ৬+১ (নো বল), ৬, ১, ৬, ৬, ৬।

এর আগে লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ওভারে সবচেয়ে রান দেওয়ার রেকর্ড ছিল বাবুর। শেখ জামালের বিপক্ষে আবাহনী লিমিটেডের হয়ে বল করছিলেন তিনি। স্ট্রাইকিং প্রান্তে ছিলেন জিম্বাবুয়ে দলের সাবেক অধিনায়ক এল্টন চিগাম্বুরা। ২০১৩-১৪ মৌসুমের সেই ম্যাচে এক ওভারে ৩৯ রান দিয়েছিলেন বাবু। এত দিন ওভারে সর্বোচ্চ রান দেওয়ার লজ্জার রেকর্ড থেকে এবার তাঁকে কিছুটা মুক্তি দিয়েছেন লুডিক।

মন্তব্য লিখুন :