ব্যালন ডি’অর, মেসি-রোনালদো ছিলেন কত নম্বরে?

গত প্রায় ১১ বছর ধরে লিওনেল মেসি ব্যালন ডি’অরের তালিকায় সেরা তিনে ছিলেন। এর মধ্যে পাঁচবার তিনি জয় করেছেন এই পুরস্কার। চারবার হয়েছেন দ্বিতীয়। তবে এবার আর সেরাদের তালিকায় তিনি ছিলেন না। চলে গেছেন পাঁচ নম্বরে। েমেসি না থাকলেও ১১ বারের মতো সেরা তিনে জায়গা করে নিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগিজ যুবরাজ এবার হয়েছেন তৃতীয়।

এবারের ব্যালন ডি’অর জয় করেছেন ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের তারকা মিডফিল্ডার লুকা মদ্রিচ। তার সাথে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ ও ফ্রান্সের বিশ্বকাপজয়ী খেলোয়াড় আতোয়ান গ্রিজম্যানের।

এরপরই ছিলেন গতবারের ব্যালন ডি’অর জয়ী রিয়াল মাদ্রিদ ও পর্তুগাল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে দুঃখজনকভাবে এই তিন তারকার পরও নিজের জায়গা করে নিতে পারেননি মেসি। তার সামনে চলে এসেছেন তরুণ কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্স ও পিএসজির এই তারকা মূলত বিশ্বকাপ জেতার কারণেই চলে এসেছিন মেসির আগে।

গত মৌসুমে আর্জেন্টিনা ও বার্সেলোনার এ তারকা লা লিগাসহ দুই শিরোপা জিতলেও জাতীয় দলের জার্সি গায়ে ব্যর্থ। বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকেই ফিরতে হয়েছে বাড়ি। যদিও এই তারকা গত মৌসুমে করেছেন ৪৯ গোল। এরপরও তার জায়গা হয়নি বিশ্বকাপের ব্যর্থতার দরুণ। তাছাড়া চ্যাম্পিয়ন্স লীগ না জেতার কারণেও তিনি তিনে জায়গা করে নিতে পারেননি।

মন্তব্য লিখুন :