সিডনিতে ঋশভ পান্তের রেকর্ড

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের চতুর্থ তথা শেষ টেস্টে ব্যক্তিগত শতরান করেছেন ভারতের আগ্রাসী উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্ত। সেই সঙ্গে ইতিহাসে চিরস্থায়ী জায়গা করে নেন এই তরুণ ভারতীয় উইকেট কিপার।

সিডনিতে শতরান করার পথে বেশ কয়েকটি রেকর্ড গড়েন পন্ত। তিনিই প্রথম ভারতীয় উইকেটকিপার, যিনি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সেঞ্চুরি করলেন। ১৯৬৭ সালে অ্যাডিলেডে ফারুখ ইঞ্জিনিয়রের ৮৯ রানের ইনিংসটিই ছিল এতদিন অস্ট্রেলিয়ার মাটিতে করা কোনও ভারতীয় উইকেটকিপারের সর্বোচ্চ টেস্ট ইনিংস।

গত বছর প্রথম ভারতীয় উইকেটকিপার হিসাবে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সেঞ্চুরি করেছিলেন। সাউদাম্পটন ঘুরে ওভালে কেরিয়ারের তৃতীয় টেস্টেই ঝকঝকে সেঞ্চুরি। ওভালের ১১৪ রানের ইনিংসটি এতদিন ছিল পন্তের টেস্ট তথা আন্তর্জাতিক কেরিয়ারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। সিডনিতে ওভালের শতরানকে ছাপিয়ে যেতে বিশেষ সময় লাগেনি তাঁর।

সেঞ্চুরির পর দায়িত্ব কাঁধ থেকে ঝেড়ে না ফেলে ক্রমাগত বাউন্ডারিতে শেষমেশ ব্যক্তিগত ১৫৯ রানে অপরাজিত থাকেন ঋষভ। ১৮৯ বলের ইনিংসে ১৫টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। টেস্ট ক্রিকেটে এটিই তাঁর সর্বোচ্চ ইনিংস।

এর আগে বৃহস্পতিবার ৩০৩ রানে দিন শেষ করেছিল ভারত। উইকেটে ছিলেন পুজারা ও বিহারি। দ্বিতীয় দিনের শুরুতেই অবশ্য বিহারিকে ফিরিয়ে দেন লায়ন। এদিন মাত্র আর ৩ রানই করতে পারেন বিহারি (৪২)। পুজারা ও বিহারির জুটিটি ছিল ১০১ রানের।

এরপর পুজারার সাথে এসে যোগ দেন পান্ত। দুইজন মিলে দারুণ লড়াই চালিয়ে যান। পান্ত এগিয়ে যান সেঞ্চুরির দিকে। আর পুজারা ডাবল সেঞ্চুরির দিকে। কিন্তু যখন মনে হচ্ছিল পুজারার চতুর্থ ডাবল সেঞ্চুরিটা শুধু মাত্র সময়ের ব্যাপার, তখনই হতাশ করলেন এই ব্যাটসম্যান। লায়নের বলে ফিরতি ক্যাচ দিয়ে ৭ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন তিনি। পুজারা-পান্তের জুটি থেমে যায় ৮৯ রানে।

পুজারার ১৯৩ রানের ইনিংসটিও ছিল টেস্ট ক্রিকেটের একটি ধ্রুপদী ইনিংস। ৩৭৩টি বল মোকাবেলা করেছেন তিনি এই ইনিংসের পথে। মেরেছেন ২২টি চার। মানে বাউন্ডারি থেকে এসেছে ৮৮ রান। বাকি ১০৫ রানই নিয়েছেন তিনি দৌড়ে।

অস্ট্রেলিয়ার হয়ে ১৭৮ রানে ৪ উইকেট নিয়েছেন লায়ন। এছাড়া জস হ্যাজেলউড ২টি ও মিচেল স্টার্ক একটি উইকেট নিয়েছেন।

এদিকে ব্যাট করতে নেমে দিনের বাকি সময়টা নির্বিঘ্নেই পার করেছেন দুই অস্ট্রেলীয় ওপেনার মার্কাস হ্যারিস ও উসমান খাজা। দ্বিতীয় দিন শেষ স্বাগতিকদের সংগ্রহ বিনা উইকেটে ২৪ রান। হ্যারিস ১৯* ও খাজা ৫* রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয় দিন শেষে) :

ভারত (প্রথম ইনিংস) : ৬২২/৭ডি. (১৬৭.২ ওভার) (মায়াঙ্ক ৭৭, লোকেশ ৯, পুজারা ১৯৩, কোহলি ২৩, রাহানে ১৮, বিহারি ৪২, পান্ত ১৫৯*, জাদেজা ৮১; স্টার্ক ১/১২৩, হ্যাজেলউড ১০৫/২, কামিন্স ০/১০১, লায়ন ৪/১৭৮)।

অস্ট্রেলিয়া (প্রথম ইনিংস) : ২৪ (১০ ওভার) (হ্যারিস ১৯*, খাজা ৫*; শামি ০/৯, বুমরাহ ০/১২, জাদেজা ০/১, কুলদিপ ০/২)।

মন্তব্য লিখুন :