রোহিতের ১৩৩ রানও বাঁচাতে পারল না ভারতকে

রোহিত শর্মার দুর্দান্ত এক সেঞ্চুরির পরও অস্ট্রেলিয়ার কাছে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৩৪ রানে হেরেছে ভারত। এর ফলে তিন ম্যাচ সিরিজে ১-০ তে পিছিয়ে পড়ল এশিয়ার পরাশক্তিরা।

শনিবার (১২ জানুয়ারি) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রথমে ব্যাট করতে নেমে তিন ফিফটিতে ২৮৫ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে রোহিত শর্মার সেঞ্চুরি ও ধোনির হাফসেঞ্চুরিতে ভর করে ২৫৪ রান তুলতে পারে ভারত।

প্রথমে ব্যাট করতে নামা অজিরা শুরুতেই ধাক্কা খায় অ্যারন ফিঞ্চ ৬ রানে সাজঘরে ফিরলে। এরপর অ্যালেক্স কোরি ও উসমান খাজা ইনিংস মেরামতের চেষ্টা করলেও তা কাজে আসেনি। দলীয় ৪১ রানের মাথায় ২৪ রান করে কুলদীপ যাদবের শিকার হয়ে সাজঘরে ফেরেন কোরি।

দ্রুত ২ উইকেট হারানো অস্ট্রেলিয়াকে এরপর টেনে তুলেন খাজা ও শন মার্শ। তৃতীয় উইকেটে এই দু’জন যোগ করেন ৯২ রান। এই জুটি ভাঙে ৮০ বলে ৫৯ রান করে খাজা ফিরলে। তবে এই ধাক্কা বুঝতেই দেননি মার্শ। তিনি হ্যান্ডসকম্বকে নিয়ে করেন আরও একটি ৫০ রানের জুটি।

মার্শ আউট হলেও হ্যান্ডসকম্ব ও মার্কাস স্টোইনিস দ্রুত ব্যাট চালিয়ে অস্ট্রেলিয়াকে এনে দেন সম্মানজনক স্কোর। শেষ ১০ ওভারে তারা দু’জন যোগ করেন ৮০ রান। এতেই ৫ উইকেটে তাদের সংগ্রহ দাঁড়ায় ২৮৫।

বিশাল টার্গেটে খেলতে নেমে শুরুতেই বিপাকে পড়ে ভারত। প্রথম ওভারের শেষ বলে তারা হারায় শিখর ধাওয়ানকে। এরপর তৃতীয় ওভারে তারা খান ডাবল ধাক্কা। ঝায়ি রিচার্ডসনের তৃতীয় বলে স্টোইনিসকে ক্যাচ দেন ৩ রান করা কোহলি। আর দুই বল পর এলবিডব্লিউ হন আম্বাতি রাইডু।

এরপর অবশ্য প্রতিরোধ গড়ে তোলেন মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা। চতুর্থ উইকেটে এই দু’জন যোগ করেন ১৩৭ রান। ধোনি আউট হওয়ার আগে ৯১ বলে করেন ৫১ রান। মূলত এতেই ম্যাচ থেকে ছিটকে যায় ভারত।

ধোনি বিদায় নিলেও আগ্রাসন চালাতে থাকেন রোহিত। তবে অপরপ্রান্তে তাকে কেউ সহযোগিতা করতে পারেনি। দিনেশ কার্তিক ১২ আর রবীন্দ্র জাদেজা ৮ রানে আউট হলে পুরো নিয়ন্ত্রণ নিয়ে নেয় অজিরা। তখন ভারতের সংগ্রহ দাঁড়ায় ২১৩-৬। এই সময় অবশ্য রোহিতের হয়ে যায় ১২৭।

এরপর ৬ রান করে রোহিত বিদায় নিলে ভারতের আশা শেষ হয়ে যায়। শেষ দিকে ভুবনেশ্বর কুমারের ২৩ বলে ২৯ রানের ইনিংসে শুধু ব্যবধানটাই কমে।

মন্তব্য লিখুন :