ব্যাটিং র‌্যাংকিং: তামিম-রিয়াদ-সৌম্যর অভাবনীয় উন্নতি

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টে দারুণ ব্যাটিংয়ের সুবাদে র‌্যাংকিংয়ে ১২ ধাপ এগিয়েছেন টাইগারদের ওপেনার তামিম ইকবাল। এছাড়া ১৮ ধাপ এগিয়েছেন মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহামুদুল্লাহ রিয়াদ। অন্যদিকে, র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে সাকিব আল হাসান ও মুমিনুল হকের।

দুই টেস্টে এক সেঞ্চুরি ও দুই হাফসেঞ্চুরিতে ২৭৮ রান করা তামিম ইকবালের অবস্থান এখন ২৫ নম্বরে। এই সিরিজের আগে তিনি ছিলেন ৩৭ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৬৩২।

তামিম এগুলেও গত মাসের প্রকাশিত র‌্যাংকিংয়ে ২৬ নম্বরে থাকা সাকিব আল হাসান তিন ধাপ পিছিয়ে ২৯ নম্বরে চলে এসেছেন। যদিও তিনি এই সময়ে কোনো ম্যাচ খেলেননি।

টাইগার ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে সৌম্য সরকারের। এই ব্যাটসম্যান এক লাফে ২৪ ধাপ এগিয়েছেন প্রথম টেস্টে একটি সেঞ্চুরির সুবাদে। চার ইনিংসে ১৯৮ রান করা সৌম্য এখন ৬৭ নম্বরে অবস্থান করছেন।

মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহামুদুল্লাহ রিয়াদ এক লাফে এগিয়েছেন ১৮ ধাপ। ৫২ থেকে তিনি চলে এসেছেন ৩৪ নম্বরে। এর কারণ চার ইনিংসে ৬২ গড়ে করেছেন ২৪৮ রান।

আগের র‌্যাংকিংয়ে ৩১ নম্বরে থাকা মুমিনুল হক সদ্য প্রকাশিত র‌্যাংকিংয়ে ১২ ধাপ পিছিয়ে এখন অবস্থান করছেন ৪৩ নম্বরে। টাইগারদের আরেক ব্যাটসম্যান মুশফিকুর রহিম আগের মতোই ৩২ নম্বরে অবস্থান করছেন।

মন্তব্য লিখুন :