সাকিবের রেকর্ড দুটি কি আজ হবে?

আর কিছুক্ষণ পরেই ত্রিদেশীয় সিরিজের গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামছে আগেই ফাইনাল নিশ্চিত করে রাখা বাংলাদেশ। আয়ারল্যান্ডের সাথের এই ম্যাচ টাইগারদের জন্য খুব এটা গুরুত্বপূর্ণ না হলেও সাকিব আল হাসানের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ আজ একটি উইকেট পেলেই তিনি গড়বেন অসাধারণ দুই রেকর্ড।

কি সেই রেকর্ড?

বাংলাদেশের ইতিহাসে ২৫০ উইকেট শিকার করা একমাত্র বোলার মাশরাফি বিন মুর্তজা। এই তারকা বোলার বেশ কিছুদিন আগেই এই অনবদ্য রেকর্ড স্পর্শ করেন। এবার তার রেকর্ডে ভাগ বসাতে যাচ্ছেন সাকিব আল হাসান। আর একটি উইকেট হলেই তিনি পৌঁছে যাবেন ২৫০ উইকেটের মাইলফলকে।

আর একটি উইকেট পেলে বিশ্বের ২৬তম বোলার হিসেবে ওয়ানডেতে ২৫০ উইকেটের মালিক হবেন তিনি। সেইসাথে সপ্তম স্পিনার হিসেবে এই মাইলফলক স্পর্শ করবেন তিনি।

রেকর্ড হবে আরও একটি ওয়ানডেতে ৫ হাজার রান ও ২৫০ উইকেট পাওয়া তৃতীয় স্পিন অলরাউন্ডার হবেন তিনি। এই কীর্তি আছে শুধু পাকিস্তানের শাহিদ আফ্রিদি ও শ্রীলংকার সনাথ জয়সুরিয়ার। পেস আলরাউন্ডার হিসেবে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস এবং পাকিস্তানের আব্দুর রাজ্জাকের আছে এই রেকর্ড।

এদের মধ্যে সবচেয়ে কম খেলে এ ডাবলে নাম তুলেছিলেন আব্দুর রাজ্জাক। তার লেগেছিল ২৩৪ ম্যাচ। অথচ আয়ারল্যান্ডে বিপক্ষে ১ উইকেট পেলে, রাজ্জাকের চেয়ে ৩৬টি ম্যাচ কম খেলেই এ রেকর্ড নাম তুলে ফেলবেন সাকিব, হয়ে যাবেন ৫০০০ রান ২৫০ উইকেট নেয়া দ্রুততম ক্রিকেটার।

১৯৭ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে এখনো পর্যন্ত তার ঝুলিতে জমা হয়েছে ২৪৯টি উইকেট। সাথে আছে ৫৬৬৭ রান। এখন শুধু অপেক্ষা একটি উইকেটের।

মন্তব্য লিখুন :