রোনালদোর চেয়ে শতাধিক ম্যাচ কম খেলেই ৬০০ গোল মেসির

ক্লাব ফুটবল ক্যারিয়ারে ৬০০ গোলের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। শনিবার ইন্টার মিলানের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে এই রেকর্ড গড়েন সিআর সেভেন। পিছিয়ে নেই তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিও। ৫ দিন পরই রোনালদোকে ধরে ফেলেছেন তিনি।

বুধবার চ্যাম্পিয়ন্স লীগে লিভারপুলের বিরুদ্ধে দুই গোল করেন এই তারকা। আর এতেই গড়ে ফেলেন অনবদ্য কীর্তি। পাশাপাশি ছাড়িয়ে যান রোনালদোকেও। তবে গোলসংখ্যায় নয়, ম্যাচের হিসাবে। রোনালদোর ৬০০ গোল করতে সময় লেগেছে ৮০১ ম্যাচ। সেখানে মেসি ৬৮৩ ম্যাচেই এই রেকর্ড স্পর্শ করেন।

দেখে নেওয়া যাক মেসি ও রোনালদোর পরিসংখ্যান:

রোনালদো তার ক্যারিয়ারে স্পোর্টিং ক্লাব দ্য পর্তুগালের হয়ে ৫টি, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১১৮টি, রিয়াল মাদ্রিদের হয়ে ৪৫০টি ও জুভেন্টাসের হয়ে ২৭ গোল করেন।

এর মধ্যে রোনালদো লা লিগায় ৩১১ গোল, ইংলিশ প্রিমিয়ার লীগে ৮১ গোল, সিরি ‘এ’ তে ২০ গোল করেন। বাকিগুলো এসেছে বিভিন্ন লীগ থেকে।

মেসির ৬০০ গোলের সবকটিই এসেছে বার্সেলোনার হয়ে। এর মধ্যে লা লিগায় তার গোল ৪৫০টি আর চ্যাম্পিয়ন্স লীগে ১১২টি। বাকিগুলো এসেছে কোপা দেল রে, ক্লাব বিশ্বকাপসহ কয়েকটি লীগ থেকে।

মেসি ৬৮৩ ম্যাচে করেছেন ৬০০ গোল। সাথে ২৩৪টি গোলে অবদান রেখেছেন। প্রতি ০.৮২ ম্যাচে একটি করে গোল করেছেন তিনি। রোনালদো ৮০১ ম্যাচে করেছেন ৬০০ গোল। অবদান আছে ১৯০ গোলে। ম্যাচ প্রতি রোনালদোর গড় গোল ১.৩৩।

মন্তব্য লিখুন :