বিশ্বকাপে ৩৫০ রানও জেতার জন্য যথেষ্ট হবে না

কড়া নাড়ছে ক্রিকেট বিশ্বকাপ। আর মাত্র ১২ দিন বাকি আছে ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরটি বসতে। এ আসরকে সামনে রেখে ইতোমধ্যেই সকল প্রস্তুতি সেরে নিয়েছে অংশগ্রহণ করা ১০ দল। কেউ কেউ আজ-কালের মধ্যে চলে যাবে ইংল্যান্ড। তবে বিশ্বকাপের আগে বেশ বড় ধরনের অশনি সংকেত পেয়েছে দলগুলো। সংকেতটা হচ্ছে এবার বিশ্বকাপে ম্যাচ জেতার জন্য ৩৫০ রানও যথেষ্ট হবে না।

বিশ্বকাপের আগে ইংল্যান্ড সফরে আছে ভারত। ইতোমধ্যেই দুই দলের মধ্যে তিনটি ওয়ানডে হয়েছে। ৩৫০ রান কেন যথেষ্ট নয় সেটার প্রমাণ মিলবে এ তিন ম্যাচের ফলাফল দেখলে।

প্রথম ম্যাচে আগে ব্যাট করে ৩ উইকেটে ৩৭৩ রান তুলেছিল ইংল্যান্ড। জবাবে ৬ উইকেটে ৩৬১ রান করে পাকিস্তান। পরের ম্যাচে আগে ব্যাট করে পাকিস্তান। তারা ৯ উইকেট হারিয়ে তুলে ৩৫৮। ওই ম্যাচ ৩১ বল আর ৬ উইকেট হাতে রেখেই জিতে নেয় স্বাগতিকরা। পরের ম্যাচেও ৩৪০ রান তুলে পাকিস্তান। তেবে ৩ বল বাকি থাকতে সে ম্যাচটিও জিতে নেয় ইংল্যান্ড।

এই ফলাফল থেকেই বোঝা যাচ্ছে ইংল্যান্ডে ৩০০ হোক বা ৩৫০, কোনোটাই নিরাপদ না। ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, এবার কোনো রানই আসলে নিরাপদ না। কোন ম্যাচে কী হবে তা আগেভাগেই বলা সম্ভব না। দেখা যাবে কেউ ৩৫০ করেও জিততে পারছে না আবারও কেউ ২৫০ করেও জিতে যাচ্ছে।

এদিকে, আইসিসির পক্ষ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে বিশ্বাকাপ হবে ব্যাটিং সহায়ক পিচে। পাকিস্তানের সাথে যে সিরিজটি চলছে সেটাই মূলত মহারণ। তারা দেখতে চান হাইস্কোরিং ম্যাচ কেমন হয়।

আইসিসি এ ক্ষেত্রে সফল বলা চলে। তিন ম্যাচের দুইটিতেই ছিল শ্বাসরুদ্ধকর পরিস্থিতি। তবে বোলারদের জন্য হুশিয়ার সংকেত।

মন্তব্য লিখুন :