আন্দ্রে রাসেলের ব্যাটিং তাণ্ডবের নেপথ্যে

চলতি আইপিএলে আগুনে ফর্মে আছেন আন্দ্রে রাসেল। ব্যাটকে তলোয়ার বানিয়ে বোলারদের রীতিমতো কচুকাটা করছেন তিনি। তার তাণ্ডবে একরকম ঘুম হারাম হয়ে গেছে প্রতিপক্ষ বোলারদের। তো এর রহস্য কী?

এর আগে চোখ বুলিয়ে নিতে হবে পরিসংখ্যানে। কলকাতা নাইট রাইডার্সদের জার্সিতে দ্বাদশ আসরে একেবারে সুপারহিরো মেজাজে রয়েছেন রাসেল। দোর্দণ্ড প্রতাপে ব্যাট হাতে বোলারদের শাসন করছেন তিনি। ১২ ম্যাচে ১১ ইনিংসেই ৪৮৬ রান সংগ্রহ করেছেন ক্যারিবিয়ান বিগ হিটার। বল হাতেও কম যাচ্ছেন না ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার। ইতিমধ্যে ঝুলিতে ভরেছেন ১০ উইকেট। আইপিএল ক্যারিয়ারে এটাই তার সেরা পারফরম্যান্স।

রাসেল চলমান মৌশুমে এখন অবধি ৫০টি ছক্কা ও ২৯টি চার হাঁকিয়েছেন। সবশেষ ম্যাচে ইডেনে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ৪০ বলে ৮০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। বিধ্বংসী ব্যাটিংয়ের রহস্য কী?

সেই প্রশ্নের জবাবও দিয়েছেন দ্রে রাস (উইন্ডিজ ব্যাটারের সংক্ষিপ্ত নাম)। তিনি বলেন, ব্যাট স্পিড ও হ্যান্ড আই কোয়াডিনেশনই আমার দুর্দান্ত ব্যাটিংয়ের চাবিকাঠি। সেইসঙ্গে প্রতি বলেই মারমুখী ব্যাটিংয়ের জন্য নিজের বডি ফিটনেসকে ধন্যবাদ জানান রাসেল।

অ্যাভেঞ্জার্স আসরজুড়ে দারুণ খেললেও নাইটদের চিন্তা এখনও কাটেনি। প্লে-অফে খেলতে গেলে কিংস ইলেভেন পাঞ্জাব ও মুম্বাইয়ের বিপক্ষে শেষ দুই ম্যাচ জিততেই হবে তাদের। তদুপরি পয়েন্ট টেবিলে অন্য দলগুলোর অবস্থানের ওপর নির্ভর করছে কার্তিকদের কোয়ালিফায়ার ভাগ্য।

মন্তব্য লিখুন :