ট্রান্সফার: বার্সেলোনার টার্গেটে আছেন যারা

ঘনিয়ে আসছে গ্রীস্মের দলবদল। আর মাত্র ৯ দিন পর শুরু হবে ইউরোপের ফুটবলের খেলোয়াড় কেনাবেচার লড়াই। এ লড়াইয়ে অংশ নেবে স্পেনের ফুটবল জায়ান্ট বার্সেলোনাও। ইতোমধ্যেই তারা বেশ কয়েকজনকে টার্গেট করে রেখেছে জুনের দলবদলে নিজ ঘরে ভেড়ানোর জন্য। দেখে নেওয়া যাক তাদের টার্গেটে আছে কারা কারা।

পল পগবা: ইভান রাকিটিচকে ছেড়ে দেওয়া হতে পারে এ মৌসুমে। বার্সেলোনা তার বিকল্প হিসেবে দেখছে পগবাকে। পগবা নিজেও অতীতে বার্সায় খেলার ব্যাপারে আগ্রহের কথা জানিয়েছেন। যার বড় কারণ মেসির তিনি অসম্ভব ভক্ত। আর্জেন্টিনীয় কিংবদন্তির পাশে খেলার স্বপ্ন বহুদিনের। আর ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে তাঁর সম্পর্ক অনেক দিন থেকেই খারাপ। পগবা চান, যে কোনো ভাবে ইউরোপের সেরা প্রতিযোগিতায় খেলতে।

আতোয়ান গ্রিজম্যান: ফরাসি তারকা আতোয়ান গ্রিজম্যান ভিডিও পোস্ট করে ক্লাব ছাড়ার কথা জানিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছে অ্যাতলেটিকো মাদ্রিদ কর্তৃপক্ষও। তবে ফরাসি তারকা এখনো জানাননি তিনি ঠিক কোথায় যাচ্ছেন। তবে তাঁর বার্সায় যোগ দেওয়া নিশ্চিত বলে জানা গিয়েছে। মেসি-নেইমার-সুয়ারেজ ত্রয়ীর মতোই বার্সায় নতুন ত্রয়ীর স্বপ্ন দেখা হচ্ছে গ্রিজম্যানকে এনে।

জোয়াও ফেলিক্স: ফেলিক্স মূলত ক্রিশ্চিয়ানো রোনালদোরই স্বদেশী। জাতীয় দলে এখনো জায়গা হয়নি ১৯ বছরের এই তরুণের। বেনফিকার যুব দল পেরিয়ে চলতি মৌসুম থেকে মূল দলে খেলছেন ফেলিক্স। ইতিমধ্যে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন তিনি। যাতে ফুটবল বিশ্বের চোখে ‘নতুন রোনালদো’ হয়ে ধরা দিয়েছেন এই পর্তুগিজ। গতি ও পায়ের কাজে ক্যারিয়ারের শুরুর দিকের রোনালদোকে মনে করিয়ে দিচ্ছেন তিনি।

তাকে পাওয়ার চেষ্টায় আছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও জুভেন্টাস। তবে কোনো দলই এখনো এই তারকার জন্য প্রস্তাব দেয়নি।

পাওলো দিবালা: কয়েকদিন আগে কালসেওমার্কাটো এক প্রতিবেদনে বলেছিল, দিবালার প্রতি আগ্রহ আছে বার্সেলোনার। তবে সমস্যা হচ্ছে জুভেন্টাসের। এই দিবালাকে দেওয়ার পাশাপাশি বার্সাকে তাদের আরও ২০ মিলিয়ন দিতে হবে। এর কারণ দিবালার বর্তমান মূল্য ১৩০ মিলিয়ন আর কুতিনহোর ১৫০ মিলিয়ন। তবে দুই দল সম্মত হলে কোনো সমস্যা হবে না।

ম্যাথিয়াস ডি লাইট: মাসখানেক আগেই আয়াক্স আমস্টারডাম থেকে ৭৫ মিলিয়নে ডাচ মিডফিল্ডার ফ্রাংকি ডি জংকে দলে ভিড়িয়েছিল বার্সেলোনা। তার মূল্য দেখে অনেকেরই চোখ কপালে উঠেছিল। এবার আয়াক্সের আরেক ডাচ যুবাকে দলে ভেড়ানোর জন্য উঠেপড়ে লেগেছে কাতালান ক্লাবটি। ওই তরুণের নাম মাথিয়াস ডি লাইট। বয়স মাত্র ১৯। গতবছরই নেদারল্যান্ডসের হয়ে অভিষেক হয়েছে তার।

রোনালদো কামারা: এবারের দলবদলে বার্সার অন্যতম টার্গেট পর্তুগালের রোনালদো কামারা। তবে এই তারকার দিকে নজর দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডও। দু’দলই গ্রীস্মের দলবদলে ১৫ বছরের এই ওয়ান্ডার কিডকে দলে ভেড়াতে মরিয়া চেষ্টা চালাচ্ছে। এই কিশোর এখন খেলছেন বেনফিকার যুবদলের হয়ে। পর্তুগালের অনুর্ধ্ব ১৭ দলের হয়েও খেলছেন তিনি। তবে আশ্চর্যের বিষয় হচ্ছে মাত্র ১৪ বছর বয়সেই অনুর্ধ্ব ১৭ দলে সুযোগ পান তিনি। মানে বোঝাই যাচ্ছে যে তার ভেতরে স্পেশাল কিছু আছে।

বার্সার নজর আছে ফ্রান্সের ২৩ বছর বয়সী ফরোয়ার্ড নিকোলাস পেপের দিকেও। লিলির হয়ে দারুণ খেলছেন তিনি। ইন্টার মিলানের লাউতারো মার্টিনেজকেও টার্গেটে রেখেছে বার্সেলোনা।

লেইপজিগের তরুণ তারকা ডায়োট উপাম্যাকানোও রয়েছেন বার্সেলোনার রাডারে। ফ্রান্সের যুব দলের হয়ে দারুণ নৈপুণ্যে উপহার দিয়ে আলোয় আসেন এই ডিফেন্ডার। অবশ্য উপাম্যাকানোকে পেতে হলে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লিভারপুলের সঙ্গে লড়তে হবে বার্সাকে।

মন্তব্য লিখুন :