বাংলাদেশ নিয়ে সতর্ক থাকবেন ভারত কোচ

বিশ্বকাপে বাংলাদেশ দলকে ফেবারিট তকমা না দিলেও ‘আন্ডারডগ’ বলে মনে করছেন বিশ্লেষকেরা। ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া তো বলেই দিয়েছেন এবার বিশ্বকাপের সেমিফাইনালে যাবে বাংলাদেশ।

মূলত ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়াতেই বাংলাদেশের দিকে বেশি নজর পড়েছে সবার। এর কারণ বাংলাদেশ ঘরের মাঠে দুর্দান্ত হলেও এশিয়ার বাইরে কিছুটা অসহায়ই ছিল। তবে আয়ারল্য্যান্ডে সিরিজ জয়ের পর টাইগারদের নিয়ে ভাবতে বসেছে সবাই। সেই আভাস পাওয়া গের ভারত কোচ রবি শাস্ত্রীর সংবাদ সম্মেলনেও।

দেশ ছাড়ার আগে সংবাদ সম্মেলনে স্বাভাবিকভাবেই দলের প্রত্যাশা নিয়ে কথা বলেন শাস্ত্রী। সেখানেই তিনি টানেন বাংলাদেশ প্রসঙ্গ। এক প্রশ্নের উত্তরে কোচ বলেন, ভীষণ চ্যালেঞ্জিং হবে বিশ্বকাপ। ২০১৪ থেকে ২০১৯-এ তাকালেই বুঝতে পারবেন। দলগুলোর মাঝে ব্যবধান কমে এসেছে। বাংলাদেশ ও আফগানিস্তানের কথাই ধরুন, ২০১৪ সালে তারা কোথায় ছিল আর আজ কোথায়—তাই খুব কঠিন প্রতিদ্বন্দ্বিতাই হবে।

শাস্ত্রী খেলোয়াড়দের ধারাবাহিকতা ধরে রাখার পরামর্শ দিয়ে বলেন, এটা দারুণ একটা সুযোগ। এই দলকে নিয়ে চিন্তা করুন, তারা গত পাঁচ বছরে কী করেছে! তারা চমৎকার খেলেছে। এখন ধারাবাহিকতা ধরে রাখতে হবে এবং ভিন্নভাবে খেলা যাবে না, কারণ এটা বিশ্বকাপ। সবাইকে সতর্ক থেকেই খেলতে হবে। কারণ এখানে কেউ কারো থেকে কম নয়।

এদিকে, এই বিশ্বকাপে চাপ মোকাবিলা করাকে সবচেয়ে গুরুত্ব দিচ্ছেন বিরাট কোহলি। ভারত অধিনায়ক বলেন, কন্ডিশনের চেয়ে টুর্নামেন্টে চাপমুক্ত থাকা হবে তাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

মন্তব্য লিখুন :