প্লে অফে উঠতে যা করতে হবে হায়দরাবাদকে

আইপিএলে এখন চলছে প্রথম রাউন্ডের খেলা। এখান থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চার দল যাবে প্লে অফে। সেখান থেকে দুই দল খেলবে ফাইনাল। প্রথম দল হিসেবে চেন্নাই সুপার কিংস প্লে অফ নিশ্চিত করে। এরপর দিল্লি ক্যাপিটালস ও মুম্বাই ইন্ডিয়ান্সও প্লে অফ নিশ্চিত করেছে। এখন আর একটি দলই যেতে পারবে প্লে অফে।

আইপিএলে এবার বাংলাদেশের একমাত্র প্রতিনিধি সাকিব আল হাসান। শুরুর দিকে একাদশে জায়গা না পেলেও শেষ দিকে কয়েকটি ম্যাচ খেলেছেন। তবে ত্রিদেশীয় সিরিজের জন্য দেশে ফিরে আসেন সাকিব। এছাড়া, জনি বেয়ারস্টো ও ডেভিড ওয়ার্নারও দেশে ফিরে যান।

অর্ধশক্তি নিয়ে খেলতে নেমে গতকাল মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হেরেছে কেন উইলিয়ামসন বাহিনী। এতে সানরাইজার্স হায়দরাবাদের প্লে অফে উঠা অনিশ্চিত হয়ে গেছে।

হায়দরাবাদ এখন পর্যন্ত ১৩ ম্যাচ খেলে জিতেছে ৬ ম্যাচে। প্লে অফ নিশ্চিত করতে হলে জিততে হবে অন্তত ৭ ম্যাচ। এর মানে শেষ ম্যাচে হায়দরাবাদকে জিততেই হবে।

হায়দরাবাদের পরের ম্যাচটি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর সাথে। ৪ মে অনুষ্ঠিতব্য এই ম্যাচে জিততে না পারলে বাদ পড়তে হবে সাকিবের দলকে।

তবে এখানে আছে একটি সমীকরণ। হায়দরাবাদ যদি পরের ম্যাচটি ড্র করতে পারে তাহলে ১ পয়েন্ট পাবে তারা। তাহলে তাদের প্লে অফ নিশ্চিত হবে।

অবশ্য এ জন্য তাকিয়ে থাকতে হবে পাঞ্জাব ও কলকাতার দিকে। তাদের প্রত্যেকের দুইটি করে ম্যাচ আছে এবং তারা ৫টি করে ম্যাচে জিতেছে। আজ তাদের ম্যাচ রয়েছে। এই ম্যাচটিতে কোনো রেজাল্ট না আসলেই হায়দরাবাদ শেষ চারে উঠে যাবে।

উল্লেখ্য, ভারতে এখন চলছে ঘূর্ণিঝড় ফণীর প্রভাব। এর কারণে পুরো দেশজুড়ে হচ্ছে প্রবল বৃষ্টি। আজ সারাদিন বৃষ্টি থাকার সম্ভাবনা আছে। এমন হলে ওই ম্যাচটি হওয়ার সম্ভাবনা নেই। তাহলেই ১ পয়েন্ট করে ভাগাভাগি করে নিতে হবে দুই দলকে। এটা ভাগ্য খুলে দিতে পারে হায়দরাবাদের।

মন্তব্য লিখুন :