ডাবলিনের শীত পাত্তা পাচ্ছে না টাইগারদের কাছে

ত্রিদেশীয় সিরিজ খেলতে এখন আয়ারল্যান্ডে বাংলাদেশ ক্রিকেট দল। স্বাগতিক দল ও ওয়েস্ট ইন্ডিজের পাশাপাশি সেখানে আরেক প্রতিপক্ষ কনকনে ঠাণ্ডা। স্বাভাবিকভাবে ঢাকার গরম থেকে গিয়ে ডাবলিনের শীতের সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হচ্ছে টাইগারদের।

তবে তা পাত্তা পাচ্ছে না সাকিব আল হাসানের কাছে। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই সেটি সবাইকে বুঝিয়ে দিয়েছেন। বল হাতে আঁটোসাঁটো বোলিংয়ের পর ব্যাট হাতেও ছড়ি ঘুরিয়েছেন তিনি। দারুণ অলরাউন্ড নৈপুণ্যে দলকে এনে দিয়েছেন ৮ উইকেটের বিশাল জয়। অবশ্য তাতে সৌম্য, তামিম, মাশরাফি ও মুশফিকের অবদান কম ছিল না।

তবে বাকিদের মাঝে মধ্যেই পকেটে হাত ভরে ফিল্ডিং করতে দেখা গেছে। কিন্তু স্বরূপে ছিলেন সাকিব। তো রহস্য কি? কেন আইরিশ ডেরায় শীতে কাবু হচ্ছেন না তিনি। উন্মোচন বা খোলাসা যা-ই বলেন খোদ বিশ্বসেরা অলরাউন্ডারই সব ফাঁস করেছেন।

সাকিবের অভিমত, খেলায় পূর্ণ মনোযোগ থাকলে আয়ারল্যান্ডের তীব্র শীতও বাংলাদেশের সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়াতে পারবে না। তিনি বলেন, ম্যাচে পুরোপুরি মনোযোগ দিলে ঠাণ্ডা সেভাবে লাগার কথা না। আমি সেই চেষ্টাটাই করেছি। অন্যরাও হয়তো এ চেষ্টা করেছে। আমার মনে হয়, মাঠে খেলার মধ্যে থাকলে এ ঠাণ্ডা মানানসই হয়ে উঠে।

সাকিব এ ম্যাচ দিয়ে লম্বা বিরতি শেষে আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নেমেছেন। চোটের কারণে বেশ কিছুদিন মাঠের বাইরে ছিলেন তিনি। জাতীয় দলের সঙ্গে নিউজিল্যান্ড সফরে যেতে পারেননি। লাল-সবুজ জার্সি গায়ে স্বভাবতই উচ্ছ্বসিত বিশ্বসেরা অলরাউন্ডার।

সাকিব বলেন, অবশ্যই ভালো লাগছে। প্রায় ৬ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেললাম। একটু নার্ভাসনেস কাজ করছিল। প্রস্তুতি ম্যাচে ভালো করায় আত্মবিশ্বাস পেয়েছিলাম। উইন্ডিজের মতো দলের বিপক্ষে ভালো করতে পারাটা স্বস্তির।

মন্তব্য লিখুন :