গোলে মেসির ধারে কাছেও নেই কেউ

প্রথম লেগে ৩-০ গোলে জেতার পরও চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনাল থেকে ছিটকে পড়েছে বার্সেলোনা।

গত মঙ্গলবার ফিরতি লেগে লিভারপুলের মাঠে গিয়ে বিধ্বস্ত হয়েছে ৪-০ গোলে। বার্সার এই ঐতিহাসিক পরাজয়ের পেছনে অধিনায়ক লিওনেল মেসির দায়টাও বড়।

লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে দলে অতি প্রয়োজনের সময় কিছুই করতে পারেননি এই আর্জেন্টাইন। হয়ে ছিলেন হতাশার প্রতিমূর্তি।

তবে দলকে ফাইনালে তুলতে না পারলেও এবারের চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড-পরিসংখ্যানের পাতায় মেসিরই জয়জয়কার!

এবারের আসরে সবচেয়ে বেশি গোল করেছেন তিনি, ১২টি। এই রেকর্ডটি যে মেসির দখলেই থাকছে সেটিও নিশ্চিত। কারণ, দ্বিতীয় সর্বোচ্চ গোল যে মাত্র ৬টি করে। সেই ৬টি করে গোল যারা করেছেন, সেই সার্জিও আগুয়েরো, ক্রিস্তিয়ানো রোনালদো, মুসা মারেগা, দুসান টাডিচরাও মেসির মতো টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছেন আগেই।

যে দুটি দল টিকে আছে, মানে ফাইনালে উঠেছে, সেই লিভারপুল ও টটেনহামের খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ৫টি করে গোল করেছেন দু’জনে- হ্যারি কেন ও লুকাস মৌরা। এই ‍দু’জনই টটেনহামের।

যাই হোক, মেসিকে ছুঁতে হলে ফাইনালে এই ‍দু’জনকে করতে হবে অন্ততটি ৭টি করে গোল। যা এক কথায় অসম্ভব। সুতরাং ২০১৮-১৯ মৌসুমের সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটা মেসিই পাচ্ছেন।

এই ১২টি গোল করার পথে এবারের আসরে প্রতিপক্ষের পোস্টে সবচেয়ে বেশি শটও নিয়েছেন মেসিই, ৩৯টি। এমনকি বল পায়ে গতির ঝড় তোলার ক্ষেত্রেও তিনিই সেরা। এখানে অবশ্য মেসির একজন অংশীদার আছেন। বল পায়ে গতির ঝড় তোলায় চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদোও মেসির সমানে সমান।

মন্তব্য লিখুন :