বিশ্বকাপ বাছাইয়ের মূল পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ কারা?

বিশ্বকাপ বাছাইয়ের মূল বাছাই পর্বে উঠেছে বাংলাদেশ। 

মঙ্গলবার (১১ জুন) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফিরতি পর্বে লাওসের সাথে গোলশূন্য ড্র করে বাছাই পর্ব নিশ্চিত করেছে জামাল ভুঁইয়ারা।

এর আগে প্রথম পর্বে লাওসের মাঠে তাদের ১-০ গোলে হারিয়েছিল লাল সবুজের জার্সিধারীরা। দুই লেগ মিলিয়ে ১-০ গোলের অগ্রগামীতায় ২০২২ সালে কাতারে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে চলে গেল বাংলাদেশ।

এদিন একাদশে দুইটি পরিবর্তন আনেন কোচ জেমি ডে। আরিফুর রহমান ও মতিন মিয়ার বদলে জায়গা পান মামুনুল ইসলাম ও রবিউল হাসান। প্রথম পর্বে বদলি নেমে জয়সূচক গোলটি করেছিলেন রবিউল।

এদিন ড্র করলেই চলত বাংলাদেশের। অন্যদিকে লাওসের কমপক্ষে ২-১ গোলে জিততে হত। কিন্তু তারা বাংলাদেশের জালে বল জড়াতেই পারেনি।

অন্যদিকে বাংলাদেশ একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। ফলে ম্যাচটি গোলশূন্য ভাবেই শেষ হয়।

দ্বিতীয় রাউন্ডে কারা?

এশিয়া থেকে নিয়মিত বিশ্বকাপ খেলা ইরান, সৌদি আরব, জাপান, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া- সবাই আছে এখানে। ৪০ দেশের এই ড্র অনুষ্ঠিত হবে জুলাইয়ের ১৭ তারিখ, কাতারে। প্রতিটি গ্রুপের দলগুলো একে অন্যের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে লেগের ভিত্তিতে খেলবে।

তবে তারাও অংশ নিচ্ছে বাছাইপর্বে। বর্তমান র‍্যাংকিং অনুযায়ী ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, কাতার, আরব আমিরাত, সৌদি আরব ও চীন- এই আট দেশের যে কোনো একটি নিশ্চিতভাবে থাকবে বাংলাদেশের গ্রুপে। বাকি চারটি দেশের নাম জানা যাবে ড্রয়ের পর।

স্বাগতিক দেশ হিসেবে কাতারের এবার বিশ্বকাপ খেলা নিশ্চিত। এশিয়া থেকে সরাসরি বিশ্বকাপে অংশ নেবে আরও চার দেশ। দ্বিতীয় রাউন্ডের আট গ্রুপের শীর্ষ আট দল ও শীর্ষ চার রানার আপকে নিয়ে হবে বিশ্বকাপের তৃতীয় রাউন্ডের বাছাইপর্ব। এই বারো দলই সরাসরি জায়গা করে নেবে পরের এশিয়া কাপে। বাস্তবতা বলছে এখানে বাংলাদেশের থাকার সম্ভাবনা প্রায় অসম্ভবের কাছাকাছি। তবে একেবারে খালি হাতেও ফিরতে হবে না বাংলাদেশকে। 

মন্তব্য লিখুন :