নিউজিল্যান্ড-ভারত ম্যাচ না হলে ক্ষতি বাংলাদেশের

বৃষ্টির কারণ এখনো টস হয়নি ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচের। বৃষ্টি কমে এলেও এখনো মাঠ ভেজা রয়েছে।

নটিংহ্যামের আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বৃষ্টির সম্ভাবনা ৯০ শতাংশ থেকে কমে ৪০ শতাংশে দাঁড়িয়েছে। ফলে ভারী বৃষ্টিপাত না হলেও ম্যাচ চলাকালীন বৃষ্টির আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে তা টানা হবে না বলেই মনে করা হচ্ছে।

এই ম্যাচ না হলে বড় ক্ষতির মুখেই পড়বে বাংলাদেশ। এর কারণ সমীকরণ বলছে এবার বিশ্বকাপের সেমিফাইনালে উঠার সবচেয়ে প্রবল সম্ভাবনা ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার। তাদের শিরোপার দাবিদারও বলা হচ্ছে।

বাকি সাতদলের মধ্যে সেমিতে খেলার সম্ভাবনা রয়েছে বাংলাদেশ, পাকিস্তান, নিউজিলান্ড ও ওয়েস্ট ইন্ডিজের। নিউজিল্যান্ড ইতোমধ্যেই তিন ম্যাচ জিতেছে। তবে তারা অপেক্ষাকৃত দুর্বল তিন দলের সাথে ম্যাচ খেলেছে। এর মধ্যে রয়েছে আফগানিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। আজ যদি তারা ভারতের বিপক্ষে হারে তাহলে ৪ ম্যাচে তাদের পয়েন্ট হবে ৬।

এরপর তাদের খেলা পড়বে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তানের সাথে। এখান থেকে একমাত্র পাকিস্তানই তাদের চেয়ে দুর্বল। বাকি ৪ ম্যাচে কিউইদের হারার সম্ভাবনাই বেশি। তারা যদি আজকের ম্যাচটি পরিত্যাক্ত হয় তাহলে পাবে ১ পয়েন্ট। এতে তাদের পয়েন্ট হবে ৭। বাকি ৫ ম্যাচের মধ্যে ২ টিতে জিতলেই হবে ১১ পয়েন্ট। তাহলে বাংলাদেশের সেমি স্বপ্ন প্রায় শেষ হয়ে যাবে। আর ১ ম্য্যাচ জিতলেও হবে ৯। তাহলেও বাংলাদেশের জন্য কঠিন হবে সেমিতে উঠা।

কারণ ৪ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট মাত্র ৩। সামনের ৫ ম্যাচের মধ্যে তাদের অন্তত ৪টিতে জিততেই হবে। সেটা বেশ কঠিনই হবে। কারণ সামনে প্রতিপক্ষ হিসেবে তারা পাবে ভারত ও অস্ট্রেলিয়ার মতো দলকে।

মন্তব্য লিখুন :