সাকিব ভয়, অ্যাগারের দ্বারস্থ অস্ট্রেলিয়া

সাকিব আল হাসানের স্পিনকে ভয় পায় না এমন দেশ খুব কমই আছে। আর এবারের বিশ্বকাপে সাকিব ভয়টা আরও বেড়ে গেছে অন্য দলগুলোর জন্য। একে তার দুর্দান্ত ব্যাটিং, তার উপর আবার ঘূর্ণি জাদু। সব মিলিয়ে সাকিবকে নিয়ে চিন্তাতেই আছে অন্য দলগুলো।

আগামীকাল বাংলাদেশের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। এই ম্যাচের আগে অজিদের সবচেয়ে বড় দুশ্চিন্তার কারণ সাকিবের ঘূর্ণি। সেটা বোঝা গেল তাদের কর্মকাণ্ড দেখেই।

সাকিবকে সামলানোর জন্য অজিরা দ্বারস্থ হয়েছে তাদের অফস্পিনার অ্যাস্টন অ্যাগারের। ম্যাচের আগে সাকিবকে সামলানোর কৌশল হিসেবেই নেটে ডেকে আনা হয়েছে তাকে।

আইসিসির দেওয়া কমলা ক্যাপ পড়ে ফিঞ্চ-স্মিথ-ওয়ার্নারদের বোলিং করে গেছেন তিনি। লক্ষ্য একটাই সাকিবের ঘূর্ণি জাল এড়িয়ে চলবেন তারা! এই সময় স্পিন বোলিংয়ে ছিলেন নাথান লায়ন, অ্যাডাম জাম্পাও।

এই একই কাজ করেছিল নিউজিল্যান্ডও। সাকিবকে সামলানোর জন্য তারা আলাদাভাবে নেট প্রাকটিস করেন। এমনকি ডেকে আনা হয় এক কিউই অফস্পিনারকে। তবে তাতে কী সফল হয়েছিল কিউইরা। মোটেও হয়নি। ওই ম্যাচেও সাকিবের ঘূর্ণি জাদু চলেছে। মাত্র ৪৭ রান খরচায় এই স্পিনার নিয়েছেন ২ উইকেট।

দুই বছর আগে সাকিবের ঘূর্ণি ফাঁদে পা দিয়েই হারের তিক্ত স্বাদ পেতে হয়েছিল অস্ট্রেলিয়াকে। আর বাংলাদেশ পেয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জয়ের স্বাদ। তাই সাকিবকে সামলানোর আগে বাড়তি সতর্কতাই নিচ্ছে অজিরা।

মন্তব্য লিখুন :