যে কারণে 'প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট' উইলিয়ামসন

এবারের বিশ্বকাপ ক্রিকেটে ম্যান অব দ্য টুর্নামেন্ট কে হতে যাচ্ছেন- এমন প্রশ্ন আগে থেকেই আলোচিত ছিল ক্রিকেট অঙ্গনে। সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় ভারতের রোহিত শর্মা, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও বাংলাদেশের সাকিব আল হাসানের না ছিল বেশ আলোচনায়। বাংলাদেশের ১৬ কোটি ক্রিকেটপ্রাণ অবশ্য ধরেই রেখেছিল সাকিবের হাতেই ওঠছে টুর্নামেন্ট সেরার পুরস্কার। কিন্তু না, সে স্বপ্ন পূরণ হয়নি। ২০১৯ সালের বিশ্বকাপের ‘প্লেয়ার অব দ্য টুর্নামেন্টে’র পুরষ্কার ওঠে ফাইনালে কিউই অধিনায়ক উইলিয়ামসনের হাতে। 

এবারের টুনামেন্টে মাঝারি মানের একটি দল নিয়ে বাজিমাত করেছে নিউজিল্যান্ড। টুর্নামেন্টের শুরুতেই নিউজিল্যান্ডকে হালকা দল মনে হলেও শেষ পর্যন্ত ফাইনালে ওঠে উইলিয়ামসন এর দল। পুরো আসর জুড়ে উলিয়ামসন ব্যাটিংয়ের ধারাবাহিকতা ধরে রেখেছেন। বুদ্ধিদীপ্ত অধিনায়কত্বও করেছেন। সঙ্গে দলের বাকিদের সহায়তা তো করেছেনই।  

গুরু দায়িত্ব নিয়ে দলকে ফাইনালে তুলেছেন তাই নয়, বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েছেন উইলিয়ামসন। এছাড়াও এবারের বিশ্বকাপে সেরা অধিনায়ক ধরা হচ্ছে এই কিউই দলনেতাকে। ব্যাট হাতে ৫৭৮ রান করেছেন তিনি। ব্যক্তিগত নৈপুণ্যের পাশাপাশি অধিনায়ক হিসেবে দলকে শিরোপার লড়াইয়ের মঞ্চে নিয়ে আসার কৃতিত্ব দেখিয়ে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের ম্যান অব দ্য টুর্নামেন্ট বা সেরা খেলোয়াড় নির্বাচিত করা হয়েছে উইলিয়ামসনকে। 

যদিও ম্যান অব দ্যা টুর্নামেন্ট এর পুরস্কারের দৌড়ে এগিয়ে ছিলেন রোহিত শর্মা এবং সাকিব আল হাসান। তবে সবার থেকে বেশি এগিয়েছিলেন সাকিব। কেননা ব্যাট হাতে ৬০৬ রানের পাশাপাশি বল হাতে তুলে নিয়েছেন ১১ উইকেট। কিন্তু সাকিব যে দুর্ভাগা। ব্যাট-বলে এমন অবিশ্বাস্য বিশ্বকাপ কাটানোর পর সেরা খেলোয়াড়ের বড় দাবিদার তো ছিলেন বাংলাদেশের অলরাউন্ডারও! কিন্তু মিলেনি। 

এবারের আসরে ১১ ম্যাচের ১০ ইনিংসে ব্যাটিং করে ৮২.৫৭ গড়ে ৫৭৮ রান করেন উইলিয়ামসন। তিনি দুটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি করেন। সদ্যসমাপ্ত বিশ্বকাপের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক উইলিয়ামসন। গড়পড়তা এক নিউজিল্যান্ড দলকে ফাইনালের মঞ্চ পর্যন্ত তুলে আনায় তার নেতৃত্বের বড় ভূমিকা। টুর্নামেন্ট সেরার বিবেচনায় সেটি ছিল; ছিল উইলিয়ামসনের ক্রিকেটীয় স্পিরিটও। তাই সবদিক বিবেচনা করে তার হাতেই তুলে দেওয়া হয়েছে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

মন্তব্য লিখুন :