ক্রিকেটের নিয়মে ২ পরিবর্তন এনেছে আইসিসি

ছেলে ও মেয়েদের আন্তর্জাতিক ও প্রথম শ্রেণির যে কোনো ফরম্যাটে মাথায় আঘাত পেলে সেই খেলোয়াড়দের বদলি হিসেবে অন্য একজনকে মাঠে নামানো যাবে বলে জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এছাড়া স্লো ওভার রেটের জন্য আর আন্তর্জাতিক অধিনায়কদের ম্যাচ থেকে নির্বাসিত করা হবে না। নতুন নিয়ম অনুযায়ী স্লো ওভার রেটের জন্য কাটা যাবে সমস্ত প্লেয়ারদের ম্যাচ ফি।

চ্যাম্পিয়নশিপ শুরু হবে ২০১৯-এর ১ অগস্ট থেকে অ্যাসেজ সিরিজ দিয়ে। এই নিয়ম বাধ্যতামুলক করা হবে সেই সিরিজ থেকেই।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি জানিয়েছে যে, মাথায় আঘাত পাওয়ার পর খেলোয়াড়ের অবস্থা কতটা গুরুতর, সেটা নির্ধারণ করবেন দলের মেডিকেল প্রতিনিধি। আর বদলি খেলোয়াড় হিসেবে যিনি নামবেন, তিনি ব্যাট ও বল করতে পারবেন। কিন্তু তাকে হতে হবে চোট পেয়ে মাঠের বাইরে যাওয়া খেলোয়াড়ের মতো, ম্যাচ রেফারির অনুমোদন পেতে হবে তাকে।

টেস্ট চ্যাম্পিয়নশিপে কম ওভার রেটে বল করলে একটি টিমের যত ওভার কম থাকবে সেই অনুযায়ী পয়েন্ট কাটা যাবে। পুরনো নিয়ম অনুযায়ী যদি কোনও অধিনায়ক এক বছরে দু’বার স্লো ওভার রেটের জন্য দায়ী থাকতেন, তাহলে তাঁকে এক ম্যাচের জন্য নির্বাসিত করা হত।

আইসিসি আরও জানিয়েছে যে, আগামী কয়েক মাসের মধ্যে নো বলের নতুন কিছু নিয়ম আনা হবে। সেই সংত্রান্ত বৈঠক হবে কিছু দিনের মধ্যেই।

মন্তব্য লিখুন :