পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পাকিস্তান যাবে বাংলাদেশ!

এফটিফি অনুসারে ২০২৩ সালের বিশ্বকাপ পর্যন্ত সূচি নির্ধারণ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। আর তাতে দেখা গেছে আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে পাকিস্তানের সাথে সিরিজ রয়েছে বাংলাদেশের। সেই সিরিজ হবে পাকিস্তানের মাটিতে।

২০০৯ সালে শ্রীলঙ্কান ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানে বন্ধ রয়েছে বিদেশী দলগুলোর দেশটিতে সফর করা। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে মাঝে পাকিস্তান সফরে গেলেও অন্য দলগুলো যেতে রাজি হচ্ছে না।

বাংলাদেশকে বেশ কয়েকবারই আমন্ত্রণ জানায় পিসিবি। তবে পাকিস্তানের মাটিতে খেলতে রাজি হয়নি বাংলাদেশ। যদিও বাংলাদেশ নারী ক্রিকেট দল গিয়েছিল পাকিস্তানে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মের কারণে প্রতিটি দেশকেই চার বছরের মধ্যে পারস্পরিক সফর বিনিময় করতে হবে অন্তত দু’বার। একবার হোম সিরিজ এবং একবার অ্যাওয়ে সিরিজ।

সে হিসেবে আগামী বছরের শুরুতেই পাকিস্তান সফর করার কথা রয়েছে বাংলাদেশের। পিসিবির আগামী চার বছরের সূচিতে দেখা যাচ্ছে, আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজ রয়েছে পাকিস্তানের।

ওই সফরে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের সঙ্গে রয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তবে, ভেন্যু কোথায় সেটা উল্লেখ করেনি পিসিবি। এছাড়া জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কাও সফর করে এসেছে পাকিস্তানে। তবে বড় কোনো দলের সাথে তারা সিরিজ রাখেনি পাকিস্তানের মাটিতে।

তবে এ বিষয়ে এখনো বিসিবি কিছু জানায়নি। পিসিবিও আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে আমন্ত্রণ জানায়নি।

মন্তব্য লিখুন :