এবারের ব্যালন ডি’অর উঠবে কার হাতে?

ফুটবলের সবচেয়ে দামি ব্যক্তিগত সম্মান ব্যালন ডি’অর। ফ্রান্স ফুটবল ম্যাগাজিন প্রতিবছরই দিয়ে থাকে এ পুরস্কারটি। গতবার পুরস্কারটি নিজের করে নেন ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মদ্রিচ। এতে পতন ঘটে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর ১০ বছরের সামাজ্যের। কারণ এর আগের ১০ বার যে এই দুই তারকাই পুরস্কারটি সমান হারে ভাগাভাগি করে নিয়েছেন।

২০১৮-১৯ মৌসুম শেষ। শেষ হয়ে গেছে এবারের সর্বশেষ ফুটবলের আসর কোপা আমেরিকাও। এমন অবস্থায় ফের আলোচনায় ব্যালন ডি’অর। এবার কার হাতে উঠবে এই সম্মানজনক পুরস্কারটি।

এতেদিন এ পুরস্কারের জন্য এককভাবে ছিলেন বার্সেলোনা ও আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসি। তবে হঠাৎ করেই সব পরিস্থিতি পাল্টে গেছে। মেসি পেয়েছেন তার যোগ্য তিন সঙ্গী। যদিও পারফর্মে তার ধারেকাছেও নেই কেউ।

তবে ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনা এখনো মেসিরই বেশি। লিভারপুলের স্ট্রাইকার সাদিও মানে, ডিফেন্ডার ভ্যান জিক ও গোলকিপার অ্যালিসন বেকার যোগ্য প্রতিদ্বন্দ্বী। কারণ এই পুরস্কারের ক্ষেত্রে চ্যাম্পিয়ন্স লীগের সাফল্যটাই সবচেয়ে বড় করে দেখা হয়। আর এবারের চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা উঠেছে লিভারপুলের হাতেই। পাশাপাশি কোপা আমেরিকা জিতে নিয়েছেন অ্যালিসন। তাই এবার তার তারকার মধ্যে কড়া ফাইটই হবে।

ভ্যান জিক: ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ডিফেন্ডার হিসেবে মানা হয় লিভারপুলের এই ডাচ তারকাকে। এই তারকা এবার পেয়েছেন পিএফএ বর্ষসেরা অ্যাওয়ার্ড। লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লীগ জেতাতে ও ইংলিশ লীগের রানারআপ করতে তার অবদান অনেক। তাই ব্যালন ডি অরের দৌড়ে বেশ শক্তভাবেই আছেন তিনি।

অ্যালিসন বেকার: এবার চ্যাম্পিয়ন্স লীগে মাত্র ৭ গোল হজম করেছেন তিনি। ইংলিশ প্রিমিয়ার লগে আছে ১০টি ক্লিনশিট। এছাড়া কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন তার দল ব্রাজিল। বিশ্বের সেরা এই গোলকিপার কোপায় মাত্র একটি গোল কনসিড করেছেন ৬ ম্যাচে। তাও আবার পেনাল্টিতে। সুতরাং এবার প্রবলভাবেই ব্যালনের দাবিদার তিনি।

মোহাম্মদ সালাহ: এবারের ইংলিশ প্রিমিয়ার লীগে সর্বোচ্চ গোল তার। যদিও তার সমান গোল আছে আরও দুইজনের। চ্যাম্পিয়ন্স লগের সেমির দ্বিতীয় রাউন্ডে ছিলেন না, তবে তাকে ছাড়াই ফাইনাল নিশ্চিত করেছে অলরেডরা। এরপর ফাইনালে খেলেন এবং গোলও করেন। এবারের মৌসুমে সালাহর মোট গোল ৩০টি। ২৭ গোল তিনি করেছেন ক্লাবের হয়ে আর ৩ গোল দেশের হয়ে।

সাদিও মানে: লিভারপুলকে সামনে থেকে লিড দিয়ে তুলেছেন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে। কেড়ে নিয়েছেন সালাহর আলোও। ইংলিশ লীগে ২২ গোল করা এ তারকা এবার চ্যাম্পিয়ন্স লীগে করেছেন ৪টি গোল। ব্যালন ডি অরের দৌড়ে মেসির প্রতিদ্বন্দ্বী তিনিও।

লিওনেল মেসি: অনেকেই ধরে নিয়েছেন এবার ব্যালন ডি অরটা মেসির হাতেই উঠতে যাচ্ছে। কারণ তার পারফর্ম। এবার গোল আর গোল করানোতে তার ধারেকাছেও নেই কেউ। লা লিগায় ৩৩ ম্যাচে করেছেন ৩৪ গোল। জিতেছেন লা লিগা শিরোপাও। চ্যাম্পিয়ন্স লীগের সেমি থেকে তার দল বাদ পড়লেও আর্জেন্টাইন সুপারস্টার করেছেন ১০ ম্যাচে ১২ গোল। এবারের মৌসুমে সবমিলিয়ে ৪৮ ম্যাচে গোল ৪৮টি। এছাড়াও দেশের হয়ে আছে তিন গোল। সব মিলিয়ে গোলের অর্ধশতক পূর্ণ করা মেসিই ব্যালনের সবচেয়ে বড় দাবিদার।

মন্তব্য লিখুন :