দুই-এক ম্যাচ দিয়ে অধিনায়ক যাচাই করা যায় না: তামিম

মাত্র কয়েকটি ম্যাচ দিয়ে একজন অধিনায়ক কিংবা খেলোয়াড়কে যাচাই করা যায় না বলে মনে করেন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল। এই সিরিজ দিয়ে প্রথমবারের মতো অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছে তামিমের। কিন্তু অভিষেক পর্বটা একেবারেই ভালো যায়নি তাঁর। 

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডেতে স্বাগতিকদের বিপক্ষে যাচ্ছেতাই পারফর্মেন্স করেছে বাংলাদেশ। এমন ছন্নছাড়া পারফর্মেন্সে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ খোয়াতে হয়েছে তামিম-মুশফিকদের। তবে অধিনায়ক তামিমের মতে এই দুই ম্যাচ দিয়েই দলের কিংবা তাঁর বিচার করা ঠিক নয়।

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মাঠে নামার আগের দিন সংবাদ সম্মেলনে তামিম বলেন, একটি, দুটি কিংবা তিনটি ম্যাচ দেখে আপনি কখনোই একজন খেলোয়াড়কে কিংবা অধিনায়ককে যাচাই করতে পারবেন না। সেটি কাউকেই করতে পারবেন না। তবে এই দুটি ম্যাচের কথা যদি বলতেই হয়, আমরা পারিনি। আমরা প্রথম দুই ম্যাচে ভালো খেলিনি।   

প্রথম দুই ম্যাচে দলগত পারফর্মেন্স করতে না পারায় পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে। দলের খারাপ পারফর্মেন্সের কারণে কাঠগড়ায় দাঁড়াতে হয় তামিমকেও। তবে বাকি সদস্যরা ভালো খেললে অধিনায়ক হিসেবে তাঁকে এতো চাপে পড়তে হতো না বলে বিশ্বাস করেন তামিম।

অভিজ্ঞ এই ওপেনার বলেন, আমি প্রথমেই একটি কথা বলেছিলাম যে, দল ভালো করলে অধিনায়কও ভালো হয়। আমি সবসময় এটি কথা বিশ্বাস করি। আর আমার কাছে মনে হয় যে, আমি কতটুকু নিজেকে রেট করি না করি, সেটা খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ ব্যাপার হলো কীভাবে আমরা দল হিসেবে খেলছি। আর সত্যি কথা হলো আমরা দল হিসেবে ভালো করিনি। এটাই হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আর অধিনায়কত্বকে আমি কেমন রেট করবো না করবো, এটি আসলে ঠিক নয়। 

মন্তব্য লিখুন :