দেশে ফিরেছে বাংলাদেশ, যা বললেন মাশরাফি

এবারের বিশ্বকাপে অনেক প্রত্যাশা নিয়ে গিয়েছিল বাংলাদেশ। তবে তার সিকেভাগও পূরণ করতে পারেনি মাশরাফি বিন মুর্তজার দল। বলতে গেলেই দলকে একাই টেনে নিয়েছেন সাকিব আল হাসান। যে কারণে এবার ব্যাপক সমালোচনা হচ্ছে দেশজুড়ে। এরইমাঝে আজ দেশে ফিরেছে বাংলাদেশ দল। যদিও বেশ কয়েকজন খেলোয়াড় এখনো দেশে আসেননি।

রবিবার বিকাল ৫টা ২০ মিনিটে বিমানবন্দরে পৌঁছায় মাশরাফিদের বহনকারী বিমান। সেখানে নানা রকম আনুষ্ঠানিকতা শেষে সাংবাদিকদের মুখোমুখি হন অধিনায়ক।

তিনি বলেন, প্রত্যাশা পূরণ করতে পারিনি। বিশ্বকাপে দল ব্যর্থ হয়েছে। আর অধিনায়ক হিসেবে সেই ব্যর্থতার দায়ভার অনেকটাই আমার। আমি এর দায় নিচ্ছি, আমাকেই নিতে হবে। আমার জায়গায় অন্য কেউ হলে তাকেও নিতে হতো।

অধিনায়ক বলেন, আমাদের ওপর প্রত্যাশা ছিল অনেক। তবে সেটা পূরণ করতে পারিনি আমরা। এর জন্য সমালোচনা হবেই, এটা স্বাভাবিক। এত বড় টুর্নামেন্টের পর সমালোচনা হতেই পারে। আমরা যদি আরেকটু ভালো করতাম, তাহলে হয়তো ভিন্ন কিছু হতো।

এবারের বিশ্বকাপে অষ্টম স্থান অধিকার করেছে বাংলাদেশ। ৯ ম্যাচে ৩ জয়ে টাইগারদের পয়েন্ট মাত্র ৭। পাকিস্তান ও শ্রীলঙ্কাও অবস্থান করছে বাংলাদেশের ওপরে। এ কারণেই সমালোচনার পরিমাণটা বেড়েছে।

দলের খেলোয়াড়দের পারফরম্যান্স নিয়ে বাংলাদেশ অধিনায়ক বলেন, সাকিব ও মুশফিক ছাড়া সব খেলোয়াড়ের তেমন ধারাবাহিকতা ছিল না। কিছু জায়গায় আমাদের ভাগ্য সহায় হয়নি। বৃষ্টিতে শুধু আমরা নই, অন্য দলেরও ক্ষতি হয়েছে। সাকিব, মুস্তাফিজ, মুশফিক ও সাইফউদ্দিন— এরা দারুণ ক্রিকেট খেলেছে।

তরুণ খেলোয়াড়দের বিষয়ে মাশরাফি বলেন, তরুণ খেলোয়াড়দের একনাগাড়ে দোষারোপ করা হয়। এটা ঠিক না। আমরা যারা বর্তমান সিনিয়র খেলোয়াড়, তারা যখন তরুণ ছিলাম তখন কিন্তু আমরা এতটা চাপ নিয়ে খেলিনি। তাই তাদের একতরফা দোষ দিয়ে লাভ নেই। তারা অনেক চেষ্টা করেছে।

মন্তব্য লিখুন :