র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগোলেন সাকিব

ব্যাট হাতে দারুণ এক বিশ্বকাপ কেটেছে সাকিব আল হাসানের। অনুমিতভাবেই, ব্যাটসম্যান র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিনি। দলের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিমও উঠে এসেছেন ওপরে। পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের সর্বশেষ ম্যাচে যখন ৬৪ রান করে মাঠ ছাড়ছিলেন সাকিব, তখন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের শীর্ষে তার নামটাই ছিল। অবশ্য একদিন পরেই তাকে ছাড়িয়ে গিয়েছেন রোহিত শর্মা-ডেভিড ওয়ার্নাররা।

বিশ্বকাপ শেষে দেশে ফিরেছেন ক্রিকেটাররা বিশ্বকাপের এক আসরে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সমান সর্বোচ্চ ৭টি পঞ্চাশোর্ধ্ব ইনিংসের রেকর্ড গড়ে সংগ্রহ করেছেন মোট ৬০৬ রান। ৮ ইনিংসে হাঁকিয়েছেন ২ শতক ও ৫ অর্ধশতক। 

প্রথমবারের মতো কোনো বাংলদেশি ক্রিকেটার হিসেবে এক টুর্নামেন্টে ৬ শতাধিক রানের একমাত্র রেকর্ডও এখন তার দখলে। এমন দুর্দান্ত পারফর্মের উপহারস্বরূপই পেয়েছেন র‍্যাঙ্কিংয়ে উন্নতির সুখবর। 

বিশ্বকাপ শুরুর সময়ে র‍্যাঙ্কিংয়ে সাকিবের অবস্থান ছিল ৩৪। বিশ্বকাপ শেষে এখন তিনি ১২ ধাপ এগিয়ে উঠেছেন ২২তম স্থানে। এই বাঁহাতি ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৬৯২। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষেই আছেন সাকিব। যেখানে তার রেটিং পয়েন্ট ৪০৬। দ্বিতীয় অবস্থানে থাকা বেন স্টোকস রেটিং পয়েন্টে অনেক পিছিয়ে সাকিবের থেকে। তাদের রেটিং ব্যবধান ৯০। আফগানিস্তানের উঠতি অলরাউন্ডার রশিদ খান নেমে গেছেন ৫ নংয়ে। 

মন্তব্য লিখুন :