রুট কী পারবেন নতুন ইতিহাস গড়তে?

একসময় মনে হয়েছিল হেডিংলি টেস্টে নিশ্চিত জয় পেতে যাচ্ছে অস্ট্রেলিয়া। তবে তৃতীয় দিনে হঠাৎ করেই ম্যাচের মোড় ঘুরে গেছে। ৩৫৯ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে জো রুটের ব্যাটে এখন জেতার স্বপ্ন দেখছে ইংলিশরা। যদিও ১৫ রানের মধ্যেই তাদের দুই উইকেট পড়ে গিয়েছিল।

৩৫৯ রানের লক্ষ্যে কাল ব্যাটিংয়ে নেমেছিল ইংল্যান্ড। ৩ উইকেটে ১৫৬ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে স্বাগতিকেরা। এখনো ২০৩ রানের দূরত্ব, হাতে আছে ৭ উইকেট ও দুই দিন।

মাঠে ব্যাট করছেন জো রুট আর বেন স্টোকস। রুট ৭৫ রানে আর স্টোকস আছেন ২ রানে। বলা বাহুল্য, জয়ের পথটা এখনো অনেক কঠিন। আর ইংল্যান্ডের প্রথম ইনিংস মনে থাকলে লিডস টেস্ট যে অস্ট্রেলিয়াই জিতবে, তা মনে করাই স্বাভাবিক।

ক্রিকেটের ইতিহাসে টেস্টে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের দখলে। ২০০৩ সালে তারা ৪১৮ রান তাড়া করে জিতেছিল। এরপর অস্ট্রেলিয়া অ্যাশেজে ১৯৪৮ সালে ৪০৪ রান তাড়া করে জেতে।

ভারত ৪০৩, অস্ট্রেলিয়া ৩৬৯ ও ৩৫৯ এবং শ্রীলঙ্কা জিতেছিল ৩৫২ রান তাড়া করে। তবে ইংল্যান্ড কখনোই ৩৫০ রান তাড়া করে জিততে পারেনি। ইংল্যান্ড জিতেছিল সর্বোচ্চ ৩৩২ রান তাড়া করে। সে হিসেবে ইংলিশরা যদি আজকের ম্যাচটি জিতে ফেলে তাহলে গড়বে নতুন ইতিহাস। বলার অপেক্ষা রাখে না সেটা সম্ভব হবে জো রুট দারুণ কিছু করলেই।

মন্তব্য লিখুন :