ক্রিকেট ইতিহাসে তিনিই প্রথম

অ্যাশেজের দ্বিতীয় টেস্টে শনিবার জফরা আর্চারের একটি বাউন্সার আছড়ে পড়ে স্টিভ স্মিথের ঘাড়ে। আঘাত পাওয়ার পরেই মাঠে শুয়ে পড়েন স্মিথ। সাথে সাথে ড্রেসিংরুমে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। ৪৫ মিনিট বিশ্রাম নেওয়ার পরে ক্রিজে এসে আরও ১২ রান যোগ করে ৯২ রানে আউট হন স্মিথ।

তবে সাজঘরে ফিরত্টে তার অবস্থা খারাপ হতে থাকে। একপর্যায়ে তাকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সেখানে তাকে ভর্তি করে শুরু হয় চিকিৎসা। যে কারণে আর দ্বিতীয় ইনিংসে মাঠে নামা হয়নি তারা। তার পরিবর্তে মাঠে নামেন মার্নাস লাবুশচাঙ্গে। আরা গড়ে ফেলেন নয় ইতিহাস।

টেস্ট বিশ্বকাপ শুরুর আগে নতুন একটি নিয়ম চালু করে আইসিসি। নতুন নিয়মে কোনো খেলোয়াড় যদি মাথায় গুরুতর চোট পায় তাহলে তার পরিবর্তে নামানো যাবে পরিবর্ত খেলোয়াড়। সে ব্যাট বল সবটাই করতে পারবে। এর আগে কেউ চোটে পড়লে তার পরিবর্তে শুধু ফিল্ডারই নামানো যেত। সে ব্যাট বা বল করতে পারতো না।

আইসিসির নতুন নিয়ম চালুর পর লাবুশচাঙ্গে প্রথম খেলোয়াড় যে কিনা সুপারসাব হিসেবে মাঠে নেমেছে। সেই হিসেবে ইতিহাসের পাতায় ইতোমধ্যেই নাম উঠে গেছে তার।

এই সুপারসাব শুধু গতকাল পরিবর্ত হিসেবেই মাঠে নামেনি। খেলেছেন মান বাঁচানো এক ইনিংস। তার ৫৯ রানেই ভর করে ডেঞ্জার জোনে থাকা অস্ট্রেলিয়া দ্বিতীয় ম্যাচটি ড্র করতে সক্ষম হয়েছে।

মন্তব্য লিখুন :